বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১২:২১:১৩ এএম

’বুম বুম’ আফ্রিদির জন্মদিন আজ

খেলাধুলা | বৃহস্পতিবার, ১ মার্চ ২০১৮ | ০১:৫৮:৪৮ পিএম

ক্রিকেট বিশ্বে অনেক জনপ্রিয় তারকা পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। তিনি ‘বুম বুম’ আফ্রিদি নামেও পরিচিত। আফ্রিদি ১৯৯৬ থেকে ২০১১ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট ম্যাচ, ৩৯৮টি ওডিআই ম্যাচ ও ৯৮টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ১৯৯৬ সালের ২রা অক্টোবর কেনিয়ার বিপক্ষে টেস্ট ক্রিকেটে এবং ১৯৯৮ সালের ২২শে অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই ক্রিকেটে তাঁর অভিষেক ঘটে।

একজন সফল অলরাউন্ডার হিসেবে আফ্রিদি তার সামঞ্জস্যপূর্ণ বোলিং এবং আগ্রাসী ব্যাটিং স্টাইলের জন্য সমাদৃত। ১৯৯৬ সালে শারজায় শ্রীলঙ্কার বিপক্ষে তার ৩৭ বলে সেঞ্চুরি করার রেকর্ডটি দীর্ঘদিন ক্রিকেট বিশ্বে অক্ষুন্ন থাকে। ২০১৫ সালে ৩১ বলে সেঞ্চুরি করে আফ্রিদির রেকর্ড চুরমার করে দিন ডি ভিলিয়ার্স। ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ছক্কা হাঁকানোর সম্মানের অধিকারী আফ্রিদি। তার ছক্কা ৩৫১টি এবং স্ট্রাইকরেট ১১৭.২।

টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি বার ম্যান অব দ্যা ম্যাচ হওয়া গৌরব অর্জন করেন এই ক্রিকেটার। তিনি একমাত্র ক্রিকেটার যে টি-২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ সেরা এবং সেই টুর্ণামেন্টে সেরা খেলোয়ারের পুরষ্কার। ক্যারিয়ার জুড়ে খুনে ব্যাটিংয়ের জন্য সমাধৃত। ব্যাট-বল হাতে প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর নাম আফ্রিদি। যে কোন সময় ম্যাচ ঘুড়িয়ে দেওয়ার জন্য তার বেশ সুখ্যাতি আছে।

আজ এই ছক্কা মানবের ৩৮তম জন্মদিন। ১৯৮০ সালের ১ মার্চ পাকিস্তানের খাইবার এজেন্সিতে জন্মগ্রহন করেন আফ্রিদি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন