সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ ১১:০৪:৫৮ পিএম

বসন্তের বাতাসে হিল্লোল তুলেছে আবিরের গন্ধ!

আন্তর্জাতিক | শুক্রবার, ২ মার্চ ২০১৮ | ০৩:৫৯:২০ এএম

‘খেলব হোলি, রং দেব না, তাই কখনও হয়…’ না, এক্কেবারে হয় না। আর তাই তো রঙের খেলায় মেতে রঙিন হয়ে উঠেছে গোটা দেশ। দুঃখ-যন্ত্রণা, মলিনতা মুছে আজ আকাশে-বাতাসে শুধুই আবিরের গন্ধ। আজ বসন্ত জাগ্রত দ্বারে। তাই শুধুই রাঙিয়ে দিয়ে যাওয়ার উৎসবে মাতোয়ারা দেশের প্রতিটি অলি-গলি।

বৃন্দাবনের বিধবা সমাজ থেকে সীমান্ত পর হয়ে পুরান ঢাকা, এদিন সকলের মনেই লেগেছে ফাগুনের রং। ‘রং বরসে…’ সুরে নাচের তালে পা মিলিয়েছে আট থেকে আশি। কলকাতার টলিপাড়ায় প্রিয়াঙ্কা সরকার, অপরাজিতা আঢ্য থেকে বলিউডের তারকারা সকলেই রঙিন হোলির রঙে। সীমান্ত পেরিয়ে আবার নেপালও মেতেছে দোল উৎসবে।

খাতায়-কলমে বৃহস্পতিবার দোল এবং শুক্রবার হোলি হলেও গোটা উপমহাদেশ এদিন থেকেই মেতে উঠেছে এই রঙের পরবে। এদিন সকাল থেকেই ঢাকা-কলকাতার আকাশ পরিষ্কার। তাই আবির, পিচকিরি হাতে সকাল সকালই বাড়ি থেকে বেরিয়ে পড়েছে খুদেরা। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়েও দোল উৎসব পালন করছেন সাধারণ মানুষ। রাজনীতি ভুলে অন্য মেজাজে ধরা দিয়েছেন ভারতের নেতা-মন্ত্রীরাও।

তবে দোল বলতেই বাংলার যে জায়গা চোখের সামনে ভেসে ওঠে, তা অবশ্যই শান্তিনিকেতন। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় ভূমে আজ ফাগুনের হাওয়া। প্রতিবারের মতো এবারও বিশ্বভারতীর আনাচে-কানাচে রঙিন হয়ে উঠেছে।

কখনও ভেসে আসছে লালন ফকিরের গানের সুর তো কখনও বর্ণময় হয়েছে খোয়াইয়ের পাড়। ‘খোল দ্বার খোল…’। রবি ঠাকুরের এমন ডাকেই মনের সমস্ত অন্ধকার দূর সরিয়ে আজ শুধুই আনন্দ করার সময় শান্তিনিকেতনে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন