বুধবার, ২০ জুন ২০১৮ ০৯:২৮:১৪ এএম

প্রভাবশালী ব্যবসায়ী গ্রুপের চাপে জনতা ব্যাংকের চেয়ারম্যান বদল

অর্থনীতি | শুক্রবার, ২ মার্চ ২০১৮ | ০২:২৪:০৯ পিএম

নিয়োগ দেওয়ার মাত্র তিন দিনেই রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে পরিবর্তন হয়েছে। সাবেক অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনকে পরিবর্তন করে নিয়োগ দেওয়া হয়েছে লুনা শামসুদ্দোহাকে। জনতা ব্যাংকে বড় অঙ্কের ঋণ আছে এমন ব্যবসায়ী গ্রুপের চাপে সরকারের শীর্ষ মহল থেকে এই রদবদল করা হয়েছে বলে জানা গেছে। তবে ঠিক কী কারণে সিদ্ধান্ত পাল্টানো হয়েছে, তা কোনো পক্ষ থেকেই বলা হয়নি।

২৫ ফেব্রুয়ারি সাবেক অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনকে চেয়ারম্যান করতে ব্যাংকটির পর্ষদকে চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়। বাংলাদেশ ব্যাংকের কোনো অনাপত্তি না নিয়ে তার নিয়োগ কার্যকর করতে বলা হয়। এই সময়ে হেদায়েতুল্লাহ আল মামুন যুক্তরাষ্ট্রে থাকায় তিনি মেইলে যোগদানপত্র পাঠান। কিন্তু সেই যোগদানপত্র গ্রহণ না করে নতুন নিয়োগ দিয়েছে সরকার।

গত বুধবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান লুনা শামসুদ্দোহা। দোহাটেক নিউ মিডিয়া নামের একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা ২০১৬ সালের ৬ জুন থেকে জনতা ব্যাংকের পরিচালক হিসেবে রয়েছেন।

একটি সূত্র জানায়, একটি গ্রুপের বড় অঙ্কের ঋণ রয়েছে জনতা ব্যাংকে। রাজনৈতিকভাবেও ওই গ্রুপটি ব্যাপক প্রভাবশালী। আগের প্রায় সব পরিচালনা পর্ষদ থেকেই সুবিধা গ্রহণ করেছে ওই গ্রুপটি। কিন্তু হেদায়েতুল্লাহ আল মামুন চেয়ারম্যান হলে সেটি আর সম্ভব হবে না বলে মনে করে গ্রুপটি। ওই গ্রুপটির সঙ্গে আরও বেশ কয়েকটি প্রভাবশালী ব্যবসায়ী গ্রুপ যুক্ত হয়। এ জন্য আদেশ জারি করার পর তা পাল্টানোর জন্য শীর্ষ নীতিনির্ধারক পর্যায়ের একজনের দ্বারস্থ হয় গ্রুপটি।

শেষ পর্যন্ত ওই আদেশ বদল করে নতুন নিয়োগ দেওয়া হয়। নতুন নিয়োগের বিষয়ে জনতা ব্যাংকের পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব মানিক চন্দ্র দে বলেন, আগের চেয়ারম্যানের নিয়োগ সরকার দিয়েছে। পরেরটাও সরকার দিয়েছে। নতুন চেয়ারম্যান ইতোমধ্যে দায়িত্বও গ্রহণ করেছেন।

এদিকে চেয়ারম্যান নিয়োগের সিদ্ধান্ত বদলের বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের একাধিক শীর্ষ কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, অপরাধীরাই ঠিক করছেন কে বিচারক হবেন! এটি বিস্ময়কর। ব্যাংকের স্বার্থ না দেখে ব্যক্তিস্বার্থ প্রাধান্য দেওয়া হয়েছে। তবে এ নিয়োগে বাংলাদেশ ব্যাংকের কিছু করার নেই। তিনি যেহেতু আগে থেকেই পরিচালক, তাই তাকে বাংলাদেশ ব্যাংক থেকে কোনো অনুমোদন গ্রহণ করতে হবে না।

এদিকে লুনা শামসুদ্দোহা হলেন রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে প্রথম নারী চেয়ারম্যান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী লুনা এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন। সফটঅয়্যার শিল্পের উদ্যোক্তা লুনা দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজিরও প্রেসিডেন্ট ছিলেন।

নতুন চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা বলেন, সরকার একটি চিন্তাধারা থেকে বেসরকারি পর্যায় থেকে চেয়ারম্যান পদে আমাকে নিয়োগ দিয়েছে। সরকার ও বেসরকারি উদ্যোক্তাদের চিন্তাধারা সমন্বয় করে ব্যাংকটিকে এগিয়ে নিতে চেষ্টা করব।

জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে গত তিন বছর দায়িত্বে ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদ-উজ-জামান। গত ৭ ডিসেম্বর তার মেয়াদ শেষ হয়।

সূত্র: আমাদের সময়

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন