শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৮:০২ এএম

সর্বোচ্চ বেতনের মন্ত্রী যারা!

বিবিধ | শুক্রবার, ২ মার্চ ২০১৮ | ০৩:২৩:৫০ পিএম

মন্ত্রীদের সর্বোচ্চ বেতন কত? আসলে একেক দেশে মন্ত্রীদের সম্মানীর গ্রাফ একেক রকম। আগের দিনে রাজারা কাজে খুশি হলে মন্ত্রীদের নানা পুরস্কার দিতেন। সেই দিন আর নেই। এখন মন্ত্রীদের দেওয়া হয় নির্দিষ্ট অঙ্কের সম্মানী। অবশ্য ক্ষমতার বিষয়টি বিবেচনায় নিলে সম্মানী একটু গৌণ হয়ে যায়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বিশ্বে সবচেয়ে বেশি অঙ্কের বেতন পান সিঙ্গাপুরের মন্ত্রীরা। তবে, তাতে মন ভরেনি তাদের। গত বছরই সম্মানী বাড়ানোর দাবি তোলেন তারা। এ জন্য ২০১৭ সালে একটি পর্যালোচনা কমিটি গঠন করা হয়। ওই কমিটি মন্ত্রীদের বেতন ৯ শতাংশ বাড়ানোর সুপারিশ করে।

কিন্তু এতে বাদ সেধেছে সরকার। সিঙ্গাপুরের উপপ্রধানমন্ত্রী তিও চি হিন পার্লামেন্টে বলেছেন, মন্ত্রীদের সম্মানী বাড়ছে না। আজ বৃহস্পতিবার উপপ্রধানমন্ত্রী বলেন, ‘মন্ত্রীদের সম্মানীর কাঠামোতে কোনো পরিবর্তন আসছে না।’

ওই পর্যালোচনা কমিটির প্রতিবেদন গত ডিসেম্বর মাসে প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, বর্তমানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বছরে সম্মানী পান ২২ লাখ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১৮ কোটি)। আর শুরুর দিকে একজন নতুন মন্ত্রী বছরে সম্মানী পান ১১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ১০ কোটি)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন