শুক্রবার, ২৫ মে ২০১৮ ০১:০৮:৪৬ পিএম

আর্সেনালের কাছে আবারো হারল ম্যানসিটি

খেলাধুলা | শুক্রবার, ২ মার্চ ২০১৮ | ০৩:৫৭:২৮ পিএম

লীগ কাপের রেশ কাটতে না কাটতে ফের ম্যানচেস্টার সিটির কাছে পরাজয়ের স্বাদ নিল আর্সেনাল। বৃহস্পতিবার প্রিমিয়ার লীগে পেপ গার্দিওলার দলের কাছে ৩-০ গোলে হেরেছে আর্সেন ওয়েঙ্গারের দল। এই নিয়ে ৫ দিনের মধ্যে সিটিজেনদের কাছে দুই দফা একই ব্যবধানে পরাজিত হল গানাররা। এর আগে রোববার লীগ কাপের ফাইনালে সিটিজেনদের কাছে ৩-০ গোলে হেরে শিরোপা জয়ে ব্যর্থ হয়েছে আর্সেনাল।

গতকালের এই জয়ে প্রিমিয়ার লীগের টেবিলে ১৬ পয়েন্টের লীড নিয়েছে সিটিজেনরা। ফলে পেপ গার্দিওলার নেতৃত্বে প্রিমিয়ার লীগ শিরোপা জয়ের দিকে অনেকটাই এগিয়ে গেছে তারা। এর আগে গত রোববার আর্সেনালকে হারিয়ে লীগ কাপের শিরোপা জয়ের মাধ্যমে সিটিতে এসে প্রথম ট্রফি হাতে তোলার গৌরব অর্জন করেন কাতালান কোচ পেপ গার্দিওলা।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ম্যাচ শুরুর ৩৩ মিনিটের মধ্যেই গোল তিনটি আদায় করে নেয় ম্যানচেস্টার সিটি। এর ফলে সফরকারী দলের কাছে এমিরেটেসে নিজ দর্শকদের সামনে আরেকবার নাজেহাল হল আর্সেনাল।

আর্সেনালের বিপক্ষে টানা তৃতীয় এই জয়ে সিটিজেনদের হয়ে গোল করেছেন বার্নার্ডো সিলভা, ডেভিড সিলভা ও লেরয় সেন। এই হারে গানররা শীর্ষ চারের দৌঁড় থেকে পিছিয়ে পড়েছে ১০ পয়েন্টে। এখন তারা পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করছে।

ক্লাব রেকর্ড গড়ে গানাররা ৫৬মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভেড়ানো পিয়েরে-এমেরিক আওবামেয়াংকে মাঠে নামিয়ে উল্টো মনোবেদনায় পুড়ছে। কারণ দ্বিতীয়ার্ধে তার নেয়া পেনাল্টি শটটি রুখে দিয়েছেন সিটি গোল রক্ষক এডারসন।

খেলা শেষে ওয়েঙ্গার বলেন, ‘আপনি সিঁড়ি বেয়ে উপরে ওঠেন এবং লিফট দিয়ে নিচে নামেন। আমাদের আত্মবিশ্বাসের অবস্থা এখন ওই পর্যায়ে নেমে গেছে। খেলোয়াড়দের প্রমাণ করতে হবে তারা আর্সেনালের মতো একটি ক্লাবের মানের ফুটবলার।’

অবশ্য এসব ঘটনায় আর্সেনালে ফরাসি এই কোচের ভবিষ্যৎ হুমকিতে পড়তে যাচ্ছে বলে মনে করেন না তিনি। দীর্ঘ ২২ বছর ধরে ক্লাবের প্রধান কোচের দায়িত্ব পালনকারী ওয়েঙ্গার বলেন, ‘আমি মনে করি জীবনে কোনোকিছুই স্থায়ী নয়।’

ওয়েম্বলিতে লীগ কাপের ফাইনালের ফলাফল এবং শুন্যের কোটায় নেমে আসা তাপমাত্রার কারণে বৃহস্পতিবার এমিরেটস স্টেডিয়ামে বিপুল সংখ্যক আসন ছিল ফাঁকা। ম্যাচ শুরুর আগে গোটা মাঠটিও ঢেকে যায় তুষারে। তবে প্রবল তুষারপাতের কারণে ঠান্ডা আবহাওয়া দর্শকদের রোষানল থেকে বাঁচিয়েছে আর্সেনালকে। কারণ চলতি বছর ১২টি ম্যাচে অংশ নিয়ে ৭টিতেই পরাজিত হয়েছে আর্সেনাল।

ম্যাচের ১৫তম মিনিটেই লিড পায় ম্যানচেস্টার সিটি। গোল করে দলকে এগিয়ে দেন বার্নার্ডো সিলভা। লেরয় সেনের যোগান থেকে বল পেয়ে বাঁ পায়ের বাঁকানো শটে লক্ষ্য ভেদ করেন তিনি (০-১)। ম্যাচের ২৮তম মিনিটে আর্জেন্টাইন সুপার স্টার সার্জিও এগুইরোর যোগান থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুন করেন ডেভিড সিলভা (০-২)।

৫ মিনিট পর প্রতিআক্রমণ থেকে কাইল ওয়াকারের বাড়িয়ে দেয়া বল টোকা দিয়ে জালে জড়িয়ে দেন লেরয় সেন (০-৩)। চলতি মৌসুমে এটি তার ১২তম গোল।

এদিন সিটিতে শততম ম্যাচটি উদযাপন করেছেন কোচ পেপ গার্দিওলা। জয় দিয়ে সিটিতে নিজের শততম ম্যাচ শেষে স্প্যানিশ এই কোচ বলেন, ‘মানুষ সব সময় মনে করে সামনে রয়েছে প্রচুর পয়েন্ট। আর আমরা এর বিপরীতে থেকে সব সময় আরাম আয়েশে থাকি। কিন্তু আর্সেনালের মত একটি দলের বিপক্ষে আপনি যদি গভীর মনোযোগী না থাকেন তাহলে কোনোভাবেই জয় পাওয়া সম্ভব না। আমরা খেলার প্রতি গভীর মনোযোগ দেয়ার কারণেই প্রিমিয়ার লীগের এই মৌসুমটিকে দারুণ করে তুলতে পেরেছি।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন