সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ ১১:৩৫:১৪ পিএম

মাশরাফির বিদায়ী টি-টোয়েন্টিকে প্রেরণা বানাতে চায় টাইগাররা

খেলাধুলা | শনিবার, ৩ মার্চ ২০১৮ | ০৮:৪৬:৩৪ পিএম


টি-টোয়েন্টি ফরমেটটা এখনও যেন অচেনা বাংলাদেশের কাছে। বাকি দুই ফরমেটের তুলনায় এখানে প্রত্যাশামতো উন্নতি করতে পারেনি টাইগাররা। তবে এবার নিদাহাস ট্রফিতে ভালো করতে মাশরাফি বিন মর্তুজার বিদায়ী টি-টোয়েন্টি ম্যাচটিকে প্রেরণা হিসেবে নিতে চায় তারা। বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত প্রধান কোচ কোর্টনি ওয়ালশ জানালেন এমনটাই।

গত বছরের এপ্রিলের কথা। শ্রীলঙ্কার মাটিতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ। সেটি আবার ছিল এই ফরমেটে মাশরাফির বিদায়ী সিরিজ। বাংলাদেশ দলের অন্যতম সফল এই অধিনায়ককে বিদায়ী ম্যাচে জয়ই উপহার দিয়েছিলেন সতীর্থরা।
সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে হারের পর কলম্বোয় দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৪৫ রানে জিতেছিল বাংলাদেশ। যে ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৭৬ রানের বড় পুঁজি গড়েছিল টাইগাররা। জবাবে শ্রীলঙ্কা ১৮ ওভারেই অলআউট হয়ে যায় ১৩১ রানে।

এবার নিদাহাস ট্রফিটাও হচ্ছে শ্রীলঙ্কার মাঠে। যেখানে স্বাগতিকরা ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে থাকবে এশিয়ার পরাশক্তি ভারত। তবে প্রতিপক্ষের শক্তিমত্তায় ঘাবড়ানো নয়, খেলাটা শ্রীলঙ্কায় হচ্ছে বলে মাশরাফির বিদায়ী ম্যাচটি থেকে প্রেরণা খুঁজতে চান ওয়ালশ।
বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত কোচ এই ফরমেটে ভালো করার মন্ত্র হিসেবে নিচ্ছেন ওই জয়টিকেই, ‘আমরা শ্রীলঙ্কায় সর্বশেষ সফরে একটি টি-টোয়েন্টি জিতেছিলাম। আমার মনে আছে, সেটা ছিল মাশরাফির শেষ ম্যাচ। তাই আমরা নিজেদের পুনরুজ্জীবিত করার চেষ্টা করব এবং যে ভালো স্মৃতিটা আছে সেটা ধরে রাখতে চাইব।’
বাকি দুই প্রতিপক্ষকে শক্তিশালী মানলেও নিজেদের দুর্বল মানতে নারাজ ওয়ালশ। তিনি মনে করেন, নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলবে তারাই জিতবে, ‘ভালো দলের বিপক্ষে খেলতে নামা অবশ্যই চ্যালেঞ্জিং। তবে এই প্রতিযোগিতার তিনটি দলই ভালো মানের, আমি তাই মনে করি। নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলবে, নিজেদের পরিকল্পনা ভালোভাবে প্রয়োগ করবে, তারাই জিতবে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন