বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ০৩:২৩:২৭ পিএম

কলকাতার অধিনায়ক দিনেশ কার্তিক

খেলাধুলা | রবিবার, ৪ মার্চ ২০১৮ | ০৩:১১:৩২ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে ( আইপিএল) এবারের মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) নেতৃত্বে থাকছেন দিনেশ কার্তিক। কেকেআর এর হয়ে এটাই দিনেশের প্রথম মৌসুম।

এবারের নিলামে দিনেশকে ৭.৪ কোটি রুপি দিয়ে কিনে নিয়েছিল কলকাতার দলটি। অধিনায়াকের পদে প্রার্থী হিসেবে এগিয়ে থাকা দলের আরেক অভিজ্ঞ তারকা রবিন উত্থাপাকে সহ-অধিনায়ক মনোনীত করা হয়েছে।

২০০৮ সালে প্রথমবারের মত প্রবর্তিত আইপিএল’র শুরু থেকেই ৩২ বছর বয়সী কার্তিক খেলে আসছেন। এ পর্যন্ত পাঁচটি ভিন্ন দলের হয়ে তিনি খেলেছেন- দিল্লী ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পাঞ্জাব, মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সম্প্রতী ছিলেন গুজরাট লায়ন্সে। ঐ দলগুলোতে তিনি প্রায় সময়ই অস্থায়ী অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া নিজের রাষ্ট্র তামিল নাড়ু অধিনায়ক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

কেকেআর এর সহকারী কোচ সাইমন ক্যাটিচ বলেছেন, আমি মনে করি দিনেশের এখন যা বয়স তাতে ক্যারিয়ারের সেরা সময়টা তার জন্য অপেক্ষা করছে। গত ১০ বছর যাবত সে আইপিএল এর সঙ্গে জড়িত আছে। টি-টোয়েন্টি টুর্নামেন্টে তামিল নাড়ুর অধিনায়ক হিসেবে তার অসাধারণ ঘরোয়া রেকর্ড রয়েছে। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে তার সাফল্যের রেট ৭২ শতাংশ।

কেকেআর এর অধিনায়কের পদে গৌতম গাম্ভীরের স্থলাভিষিক্ত হলেন কার্তিক। ২০১২ ও ২০১৪ সালে গাম্ভীরের নেতৃত্বেই কলকাতা দু’বার আইপিএল এর শিরোপা জিতেছিল। দলটির প্রধান নির্বাহী ভেনকি মাইসোর বলেছেন এবারও তাদের ইচ্ছা ছিল গাম্ভীরের ওপরই দায়িত্ব দিতে। কিন্তু গাম্ভীর নিজেই রাজী হননি।

কার্তিক বলেছেন, গত সাত বছর যাবত গাম্ভীর এই দলের নেতৃত্বে ছিলেন। আমি মনে করি সে এই পদে অসাধারণ দায়িত্ব পালন করেছে। তার রেখে যাওয়া কৃতিত্বকে সামনে এগিয়ে নিতে হবে। এই দলের অংশ হতে পেরে আমি দারুণ খুশি।

আইপিএল’র ১১তম আসর শুরু হবে মুম্বাইয়ে আগামী ৭ এপ্রিল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন