শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ ০৮:১০:৫৮ এএম

আফগানিস্তানকে উড়িয়ে দিল স্কটল্যান্ড

খেলাধুলা | রবিবার, ৪ মার্চ ২০১৮ | ১০:০৪:১২ পিএম


আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ অধিনায়ক হওয়ার রেকর্ড গড়েছেন। কিন্তু উপলক্ষটা জয় দিয়ে রাঙিয়ে রাখতে পারলেন না রশিদ খান। বিশ্বকাপ বাছাইপর্বে তার দল আফগানিস্তানকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে স্কটল্যান্ড।

বুলাওয়ে অ্যাথলেটিক ক্লাব মাঠে রোববার স্কটল্যান্ডের জয়ের নায়ক ক্যালাম ম্যাকলিওড। তার অপরাজিত ১৫৭ রানের দুর্দান্ত ইনিংসে আফগানিস্তানের করা ২৫৫ রান ১৬ বল বাকি থাকতেই পেরিয়ে যায় স্কটল্যান্ড।
এদিন ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ৭১ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। পঞ্চম উইকেটে মোহাম্মদ নবী ও নজিবুল্লাহ জাদরানের ১৪৯ রানের জুটিতে দুই বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে আড়াইশ ছাড়ানো পুঁজি পায় তারা। নবী ৯২ ও নজিবুল্লাহ করেন ৬৭ রান।
জবাবে ২১ রানেই ২ উইকেট হারিয়েছিল স্কটল্যান্ড। তবে তৃতীয় উইকেটে ম্যাকলিওড ও রিচি বেরিংটনের ২০৮ রানের বিশাল জুটি স্কটল্যান্ডকে এনে দেয় বড় জয়। বেরিংটন ৬৭ করে ফিরলেও ম্যাকলিওড দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ১৪৬ বলে ২৩ চার ও এক ছক্কায় ১৫৭ রানের ইনিংসটি সাজান ২৯ বছর বয়সি এই ব্যাটসম্যান।

স্কটল্যান্ডের মতো ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে বড় জয়ে বাছাইপর্ব শুরু করেছে স্বাগতিক জিম্বাবুয়েও। বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে নেপালকে ১১৬ রানে হারিয়েছে গ্রায়েম ক্রেমারের দল। ব্রেন্ডন টেলর (১০০) ও সিকন্দার রাজার (১২৩) সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৮০ রানের বিশাল সংগ্রহ গড়েছিল জিম্বাবুয়ে। জবাবে ৮ উইকেট হারিয়ে ২৬৪ রান করতে পেরেছে নেপাল।
দিনের অন্য দুই ম্যাচে ‘এ’ গ্রুপে জয় পেয়েছে যথাক্রমে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরিব আমিরাত। বৃষ্টিবিঘ্নিত দুটি ম্যাচেরই ফল নির্ধারণ হয়েছে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে। নেদারল্যান্ডসকে ৯৩ রানে হারিয়েছে আয়ারল্যান্ড। পাপুয়া নিউগিনির বিপক্ষে ৫৬ রানে জিতেছে আরব আমিরাত।
উল্লেখ্য, ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপ হবে ১০ দলের। স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সাত দল সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। শেষ দুটি জায়গার জন্য বাছাইপর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলছে ১০ দল। গ্রুপ পর্ব শেষে সুপার সিক্সের শীর্ষ দুই দল পাবে ২০১৯ বিশ্বকাপের টিকিট।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন