শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ০৩:১৩:০৯ এএম

আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে স্কটল্যান্ডের চমক

খেলাধুলা | সোমবার, ৫ মার্চ ২০১৮ | ০৫:৩৪:৪৯ এএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ আসরকে সামনে রেখে রবিবার থেকে শুরু হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের লড়াইয়ে শক্তিশালী আফগানিস্তান ক্রিকেট দলকে হারিয়ে প্রতিযোগিতায় প্রথম চমক দেখাল স্কটল্যান্ড ক্রিকেট দল। গ্রুপ ‘বি’ এর ম্যাচে ক্যালাম ম্যাকলেডের হার না মানা ১৫৭ রানে ভর করে ১৬ বল আর ৭ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে স্কটিশরা।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কনিষ্ঠ অধিনায়ক হয়ে নতুন রেকর্ডের জন্ম দেওয়ার দিনে টস ভাগ্যে হারেন রশিদ খান। টসে হারার পর প্রতিপক্ষ শিবিরের অধিনায়কের আমন্ত্রণে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় আফগানরা।

স্কটিশ বোলার রিচি বেরিংটনের দাপুটে বোলিংয়ে ইনিংসের প্রথম ওভার থেকে দিশেহারা হয়ে উইকেট খোয়াতে থাকে আফগানরা। তার বোলিং তাণ্ডবে ৭১ রানের মধ্যে মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ, রহমত শাহ ও নাসির জামালের মূল্যবান উইকেট হারায় দলটি। শাহজাদ ৩০ রান করলেও বাকিদের কেউই যেতে পারেননি দুই অংকের ঘরে।

পঞ্চম উইকেটে দলের হাল ধরেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। দুজনের সাহসী ব্যাটিংয়ে বিপর্যয় কাটিয়ে লড়াইয়ে ফিরে আফগানিস্তান। ৬ চার ও ২ ছয়ে নাজিবুল্লাহ ৬৭ রান করে ইনিংসের ৪২তম ওভারে ব্র্যাডের শিকারে পরিণত হলে বিচ্ছিন্ন হয় দুজনের মধ্যকার মূল্যবান ১৪৯ রানের জুটির। সঙ্গীকে হারিয়ে ইনিংস আর বেশি লম্বা করতে পারেননি নবী।

ক্যারিয়ারের দ্বিতীয় শতক থেকে ৮ রান দূরে থাকতে জর্জ মুনসের থ্রোতে রান আউট হয়ে ফেরেন সাজঘরে। আউট হওয়ার আগে দলের পক্ষে খেলেন ৮২ বল মোকাবেলায় ৭ চার ও ৩ ছয়ে ৯২ রানের ইনিংস। তার বিদায়ে আবারও ছন্দপতন ঘটে আফগানিস্তানের। স্কটল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারেই দলটির ইনিংস থামে সবকয়টি উইকেট হারিয়ে ২৫৫ রানে।

স্কটল্যান্ডের বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নেন ব্র্যাড ও বেরিংটন। তাছাড়া দুটি উইকেট লাভ করেন সাফওয়ান শরিফ।

ম্যাচ শেষে স্কটল্যান্ডের উদযাপন।

লক্ষ্য তাড়া করতে নেমে বোলিংয়ের মতো শুরুটা দারুণ হয়নি স্কটল্যান্ডের। ২১ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে মুজিব আফগানিস্তানের পক্ষে লড়াইয়ের আভাস দিলেও তা ম্লান হয়ে যায় ম্যাচের সময় বাড়ার সাথে-সাথে। তিন নম্বর উইকেট জুটিতে বেরিংটন ও ক্যালাম ম্যাকলেডের ২০৮ রানের জুটিতে জয়ের রাস্তা পরিস্কার হয়ে যায় স্কটিশদের।

জয় থেকে ২৭ রান দূরে থাকার সময় ৬৭ রান করা বেরিংটন রশিদ খানের শিকারে পরিণত হলেও, ক্যালাম ম্যাকলেডের ষষ্ঠ শতকের সাথে ক্যারিয়ারের দ্বিতীয় সেরা ইনিংসে জয় নিয়েই মাঠ ছাড়ে স্কটিশরা। আফগান বোলারদের মধ্যে মুজিব ৪৭ রান দিয়ে দুটি ও ৬৮ রান খরচায় রশিদ খান নেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড-
আফগানিস্তান ২৫৫/১০ (৪৯.৪ ওভার)
নবী ৯২, নাজিবুল্লাহ ৬৭; ব্র্যাড ৩৬/৩, বেরিংটন ৪২/৩

স্কটল্যান্ড ২৫৬/৩ (৪৭.২ ওভার)
ম্যাকলেড ১৫৭*, বেরিংটন ৬৭; মুজিব ৪৭/২, রশিদ ৬৮/১

ফলাফলঃ স্কটল্যান্ড ১৬ বল হাতে রেখে ৭ উইকেটে জয়ী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন