বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ১০:৫৭:২২ এএম

অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে লন্ডনে মানববন্ধন

প্রবাস | সোমবার, ৫ মার্চ ২০১৮ | ১২:৪৪:৪৬ পিএম

বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে রবিবার দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করেও মানববন্ধন করেছেন লন্ডনের রাজনৈতিক কর্মী, সাংবাদিক, সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীরা।

মানববন্ধনের অন্যতম উদ্যোক্তা সংস্কৃতিকর্মী স্মৃতি আজাদের পরিচালনায় সম্মিলিত নাগরিক সমাজের ব্যানারে স্থানীয় সময় বেলা দেড়টায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত এই মানব বন্ধনে বক্তব্য রাখেন প্রবীন সাংবাদিক হামিদ মোহাম্মদ, সত্যবাণী’র প্রধান সম্পাদক সৈয়দ আনাস পাশা, মানব বন্ধনের অন্যতম উদ্যোক্তা সংস্কৃতিকর্মী পলিন মাঝি, রাজনীতিক আলতাফুর রহমান মোজাহিদ, সাংবাদিক লেখক বাতিরুল হক সর্দার, সংস্কৃতি কর্মী সিনথিয়া আরেফিন, সেলিনা জোসনা,জেনিফার সারোয়ার, আসমা বেগম ও রাজনীতিক আমিনুল হক জিলু প্রমূখ।

বক্তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতর পুলিশ প্রহরায় ড. জাফর ইকবালের উপর হামলায় বিস্ময় প্রকাশ করে বলেন, ধারাবাহিক হুমকির পরও পুলিশী নিরাপত্বায় এমন
একটি হামলা মৌলবাদী শক্তির বিপদজনক শক্তিমত্বারই পরিচয় দেয়, এই শক্তিমত্বা মুক্তিযুদ্ধের বাংলাদেশের জন্য হুমকি, অসাম্প্রদায়িক সমাজের জন্য ঝুঁকি।

বক্তারা বলেন, জাফর ইকবাল মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর, এই বাতিঘরে আঘাত মানে মুক্তিযুদ্ধের বাংলাদেশের উপর আঘাত। এই আঘাতকে ছোট করে দেখার কোন সুযোগ নেই। তারা বলেন, যে ছেলেটি জাফর ইকবালকে আঘাত করেছে সে মগজ ধোলাইয়ের শিকার একটি পুতুলমাত্র, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মুক্তমনা বুদ্ধিজীবীদের উপর আঘাত হানার সুপরিকল্পিত পরিকল্পনার পেছনের মূলশক্তিকে চিহ্নিত না করলে অসাম্প্রদায়িক, মুক্তিযুদ্ধের চেতনায় তৈরী বাংলাদেশ ঝুকির মধ্যে থেকেই যাবে। বক্তারা অবিলম্বে বরেণ্য বুদ্ধিজীবী জাফর ইকবালের উপর হামলার মূল পরিকল্পনাকারীদের চিহ্নিত করে অবিলম্বে বিচারের আওতায় আনার দাবি জানান সরকারের প্রতি। তারা বলেন, মৌলবাদী মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির রক্তাক্ত থাবা নিয়ে কেউ যেন রাজনীতি না করেন, সেটিও আমাদের অনুরোধ।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন