মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৭:৩৬:১৬ পিএম

ম্যাকলিয়ডের টার্গেট রশিদ খান!

খেলাধুলা | সোমবার, ৫ মার্চ ২০১৮ | ১০:১৭:৫৪ পিএম

বিশ্বকাপ বাছাই-পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে দলের পরাজয়ের জন্য কন্ডিশনকে দায়ী করেছেন আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। জিম্বাবুয়ের বুলাওয়েতে অনুষ্ঠিত ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে কালাম ম্যাকলিয়ডের অপরাজিত ১৫৭ রানের সুবাদে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে পরাজয়ের পর কন্ডিশনকে দায়ী করেছেন আফগানিস্তানের খান।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম ১৯ বছর বয়সে জাতীয় দলের অধিনায়কত্ব করা খান বলেন, ‘ব্যাট করার জন্য উইকেট বেশ কঠিন ছিল, বল ঠিকভাবে ব্যাটে আসছিল না।’

নতুন সেনশেন এই লেগ স্পিন স্পিনার আরো বলেন, ‘বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উইকেট সম্পূর্ণ ভিন্ন রূপ ধারণ করে এবং ব্যাটিং করার জন্য অনেক বেশি সহজ হয়ে যায়। ম্যাচের জন্য টস সত্যিকারভাবেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে সেটা আমাদের হাতে ছিলো না, এ বিষয়ে আমাদের কিছু করার ছিল না।’

বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জনকারী দলের মধ্যে অন্যতম ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে আফগানিস্তানকে। তবে স্কটিশ ম্যাকলিয়ডের জাদুকরী ব্যাটিং নৈপুণ্যে প্রথম ম্যাচেই তুলার মতো উড়ে যায় আফগানরা।

আগে ব্যাটিং করে ২৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। তবে ১৪৬ বল মোকাবেলায় ম্যাকলিয়ডের ২৩টি বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারিতে ১৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্কটল্যান্ড।
নেপালের বিপক্ষে ১১৬ রানের বড় জয় শুরতেই পেয়ে বি-গ্রুপে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে স্বাগতিক জিম্বাবুয়ে। এ গ্রুপে জয় পেয়েছে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ডও। আরব আমিরাত হারিয়েছে পাপুয়া নিউ গিনেকে এবং আয়য়ারল্যান্ড হারিয়েছে হল্যান্ডকে।

আগামী বছর ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিত বিশ্বকাপে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আট দলের সঙ্গে বাছাই-পর্বে দশটি দল লড়াই করছে। বাছাই পর্ব থেকে উন্নীত দুটি দল বিশ্বকাপ মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

আফগানদের বিপক্ষে জয় পাওয়ার পর স্কটল্যান্ড অধিনায়ক কোয়েটজার বলেন, ‘আজ ম্যাকলিয়ডের পারফরমেন্স ছিলো অসাধারণ। তার কাছ থেকে অবিশ্বাস্য কিছু পেয়েছি। এভাবে টুর্নামেন্ট শুরু করতে পারাটা খুবই ভালো ব্যাপার।’

ম্যাকলিয়ডের টার্গেট রশিদ খান
উঠতি তারকা রশিদ খানকে তুলোধুনা করেছেন ম্যাকলিয়ড এবং নয় ওভারে ৬৮ রান খরচ করেছেন তিনি।
আরেক তারকা বেরিংটনকে নিয়ে দলকে টেনে তুলেছেন ম্যাকলিয়ড। তবে শেষ পর্যন্ত বেরিংটনকে লেগ বিফোরের ফাঁদে ফেলতে পেরেছেন রশিদ খান। তবে ততক্ষণে ম্যাচ হাতছাড়া হয়ে গেছে। তবে আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে ঘুরে দাঁড়াতে চাইবে আফগানিস্তান।

রশিদ খান বলেন, ‘মিডল অর্ডারে আমাদের কিছু উইকেট দরকার ছিল। তবে আমরা সেটা পারিনি। তারা (আফগানিস্তান) সত্যিই ভালো খেলেছে, ভালো পার্টনারশিপ গড়েছে এবং সেটাই আমাদের কাছ থেকে ম্যাচ বের করে নিয়েছে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন