সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ ০৮:১২:৩৮ এএম

দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেছেন উন

আন্তর্জাতিক | সোমবার, ৫ মার্চ ২০১৮ | ১০:২৫:০৭ পিএম


দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সোমবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

২০১১ সালে উত্তর কোরিয়ার নেতা হওয়ার পর এই প্রথম সিউলের সবচেয়ে উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করলেন কিম। সোমবার উত্তর কোরিয়ায় পৌঁছার অল্প সময়ের মধ্যেই কিম জং উন দক্ষিণের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষৎ করেন।
উত্তর কোরিয়ার সরকারি রেডিও জানিয়েছে, সোমবার বিমানবন্দরে উত্তর কোরিয়ার পুণঃ একত্রীকরণ বিষয়ক কমিটির চেয়ারম্যান রি সন-ওন এবং জাতীয় গোয়েন্দা প্রধান কিম ইয়ং চোল দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলটিকে স্বাগত জানান।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত’ বলে ইঙ্গিত দেওয়ার পর পিয়ংইয়ংয়ের সঙ্গে কূটনৈতিক যোগাযোগের উদ্যোগ নেয় সিউল।
১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং। রাজধানী সিউলের নিকটবর্তী সিওঙ্গামের সিউল বিমান ঘাঁটি থেকে তারা একটি বিমানে করে উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা দেন।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ভবন ব্লু হাউজ থেকে বের হওয়ার পর চু সাংবাদিকদের বলেছেন, ‘পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে আন্তঃকোরীয় সম্পর্ক সৃষ্টি হওয়ার পর একে আরো সামনে এগিয়ে নিতে ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় এবং কোরীয় উপদ্বীপকে নিরস্ত্রিকরণে প্রেসিডেন্ট মুন জায়ের যে অভিপ্রায় তা আমরা পৌঁছে দেব।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন