বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৮:৩৬:৫০ এএম

ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপিত

প্রবাস | কোপেনহেগেন , ডেনমার্ক | বৃহস্পতিবার, ৮ মার্চ ২০১৮ | ০৭:০৩:৪০ পিএম

ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের অনন্য দলিল ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবনধুর ভাষণ উপলক্ষে ডেনমার্ক দূতাবাস , বাংলাদেশ আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানের শুরুতে বঙ্গবনধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।

দূতাবাস এর হল রুমে মান্যবর রাষ্ট্রদূত এম.এ.মুহিত এর সভাপতিত্বে হেড অফ চ্যান্সেরি শাকিল শাহরিয়ার এর সঞ্চালনায় শুরুতে জাতির জনক বঙ্গবনধু শেখ মুজিবর রহমান সহ , জাতীয় চারনেতা , ৩০ লক্ষ শহীদ ও পনের অগাস্ট এর সকল শহীদের দোয়া কামনা করা হয়। এর পরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর রাষ্ট্রপ্রতি , মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাণী পড়ে শোনানো হয়। এর পরে বঙ্গবনধুর ৭ মার্চ ভাষণ এর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বক্তারা বলেন ,সর্বকালের প্রেক্ষাপটে ‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’ ভাষণটি একাত্তরকে ছাপিয়ে এখনো বাংলাদেশের মানুষকে উদ্দীপ্ত করে চলেছে নিরন্তর। জাতীয় জীবনের প্রতিটি প্রয়োজনেই যেন বঙ্গবন্ধু পাশে এসে দাঁড়ান অবিনশ্বর এক প্রেরণায়। বাঙালির স্বপ্ন এবং সাহস, গভীরতম অনুরণন যেন গেঁথে আছে ভাষণটির প্রতিটি পঙিক্ততে—গভীরতম ভালোবাসায়, দেশপ্রেমে।বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ছিল সবাই মিলেমিশে একটি বহুমাত্রিক বহুবাচনিক উদার গণতান্ত্রিক সমাজ। যার মধ্য দিয়ে মানুষের মুক্তি আসবে।

মুক্তি বলতে সব বঞ্চনা, বৈষম্য, শোষণ, সংকীর্ণতা, কুপমুন্ডকতা , চেতনার দীনতা থেকে মুক্তিকে বুঝিয়ে ছিলেন বঙ্গবন্ধু। এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামান আলিম , সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক ড.বিদ্যুৎ বড়ুয়া , আরিফ খালেক ,জাহাঙ্গীর আলম , হিল্লোল বড়ুয়া , মোহাম্মদ ইউসুফ , মাসুদ আহমেদ ,আবু সায়ীদ , সামি দাশ , অপর্ণা বড়ুয়া , অগ্নি বড়ুয়া সহ আরো অনেকে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন