রবিবার, ২৪ জুন ২০১৮ ০৯:৩৮:৪৮ এএম

এবার বড় পরিবর্তন আসছে টি-টোয়েন্টিতেও!

খেলাধুলা | বৃহস্পতিবার, ৮ মার্চ ২০১৮ | ০৮:৩১:২৮ পিএম

পরিবর্তনের জোয়ারে ভাসতে ভাসতে ক্রিকেট কোথায় গিয়ে ঠেকছে কে জানে! একটা সময় টেস্ট ছিল ক্রিকেটের জনপ্রিয় ফরম্যাট। সময় বাঁচানোর দাবিতে সেখান থেকে ওয়ানডে, তারপর টি-টোয়েন্টি। টি-টোয়েন্টিই সম্ভবত বর্তমানে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট। এই ফরম্যাটের আগ্রহ আরও বাড়াতে বড় ধরনের পরিবর্তনের চিন্তা করা হচ্ছে।

আরও সংক্ষিপ্ত করা হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটকে। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য নয়। টি-টোয়েন্টি ক্রিকেটকে আরও সংক্ষিপ্ত করার চিন্তা হচ্ছে ইংল্যান্ডে। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টি ম্যাচে পাঁচ বলে ওভার করা চিন্তা করা হচ্ছে। অর্থাৎ এখন যেমন ছয় বলে এক ওভার হয়, চিন্তা করা হচ্ছে পাঁচ বলে ওভার শেষ করা হবে। এখন ১২০ বলে এক ইনিংস শেষ হয়। আর তখন ইনিংস শেষ হবে ১০০ বলে।

শুধু এটাই নয়, ম্যাচের সময় বাঁচাতে বোলিং প্রান্ত পরিবতর্নের ক্ষেত্রেও নতুন নিয়মের কথা ভাবা হচ্ছে। বর্তমানে প্রতি ওভার শেষে বোলিং প্রান্ত বদল করা হয়। এই নিয়ম থেকে বেরিয়ে পুরো ইনিংসে একবার বোলিং প্রান্ত বদলের নিয়ম করার কথা ভাবা হচ্ছে। ২০২০ সাল থেকে এই পরিবর্তন গুলো ইংলিশ ক্রিকেটে বাস্তবায়িত হতে পারে।

সম্প্রচার প্রতিষ্ঠানগুলোর দাবিতেই এমন চিন্তা করছে ইংল্যান্ড ক্রিকেট কর্তৃপক্ষ। বর্তমান নিয়মে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ হতে সাড়ে তিন ঘণ্টার মতো সময় লাগে। ওই নিয়মে আড়াই ঘণ্টার মধ্যেই ম্যাচ শেষ হবে বলে আশা করা হচ্ছে। সম্প্রচার প্রতিষ্ঠানগুলোর জন্য বিষয়টি বেশ লাভজনক হবে। কিন্তু ক্রিকেটের আসল রস মিলবে কিনা সেই সন্দেহ থেকেই যাচ্ছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন