রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ০৯:৪৬:০২ এএম

কোহলিদেরটা তো জানেন কিন্তু ভারতীয় নারী ক্রিকেটাররা কত পান জানেন! রইল তালিকা..

খেলাধুলা | শুক্রবার, ৯ মার্চ ২০১৮ | ০৫:৩৬:৫২ এএম

পেরিয়ে গেল আরও একটি আন্তর্জাতিক নারী দিবস। সারা পৃথিবী জুড়ে নারী স্বাধীনতা আর নারী মুক্তি নিয়ে সরব মানবতাবাদীরা। সেখানে উঠে হলো ভারতীয় ক্রিকেট মহলের একটি দৃশ্য।

প্রতিবেদনে ভারতীয় ক্রিকেট বোর্ড নতুন কন্ট্র্যাক্ট লিস্ট প্রকাশ করতেই স্পষ্ট হয়ে গেল ভারতীয় ক্রিকেটে অন্তত এখনও লিঙ্গ বৈষম্য রয়ে গিয়েছে পুরো মাত্রায়।

ভারতীয় দলের সর্বোচ্চ গ্রেডের ক্রিকেটার হিসেবে কোহলি, ধাওয়ানরা পাচ্ছেন বার্ষিক ৭ কোটি টাকা। মহিলা ক্রিকেটে মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা সেখানে সর্বোচ্চ গ্রেডে থেকে পাচ্ছেন মাত্র বার্ষিক ৫০ লক্ষ টাকা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ভারতীয় পুরুষ ক্রিকেট দলে চারটি গ্রেড রয়েছে। এ প্লাস, এ, বি, সি। এ প্লাস পাবে বার্ষিক ৭ কোটি। বাকিদের ক্ষেত্রে বার্ষিক প্রাপ্তির অঙ্কটা যথাক্রমে ৫ কোটি, ৩ কোটি ও ১ কোটি।

এবার মহিলাদের ক্রিকেটের গ্রেডেশনগুলি দেখে নেওয়া যাক। সেখানে রয়েছে তিনটি গ্রেড। এ, বি ও সি। বার্ষিক টাকার অঙ্ক ৫০ লক্ষ টাকা, ৩০ লক্ষ টাকা ও ১০ লক্ষ টাকা। এই বৈষম্য নিয়ে সরব নেটিজেনরা। বিশ্বকাপের ফাইনালে উঠেও কেন এতটা ব্রাত্য হয়ে রয়েছেন জাতীয় দলের মহিলা ক্রিকেটাররা, তা অবাক করেছে অনেককেই।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন