সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৮:৩৯:১১ এএম

নিদহাস ট্রফি বদলে দিলো জাতীয় পতাকার রং

খেলাধুলা | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ০২:২২:২৯ পিএম

২০১৫ বিশ্বকাপের পর স্বপ্নরথে উড়তে থাকা বাংলাদেশকে নিয়ে বড় স্বপ্নই দেখতে শুরু করেছিল ক্রিকেটপ্রেমী এই জাতি। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে যে বড় অচেনা লাগছে বিশ্ব ক্রিকেটে আমাদের স্বপ্নসারথিদের। তার উপর কোচ বিতর্ক, সাকিব আল হাসানের ইনজুরি, মাশরাফি বিন মুর্তজার টি-২০ থেকে অবসর সব কিছুই বাংলাদেশ ক্রিকেটের সংকটপূর্ণ সময়ের ইঙ্গিতই দেয়।

মাঠের পারফরম্যান্সে অচেনা বাংলাদেশ এখন ধারাবাহিকতার অভাবে ভুগছে। জি হ্যাঁ । যেই ধারাবাহিকতাই হয়ে উঠেছিল নতুন বাংলাদেশের প্রতিচ্ছবি। অধারাবাহিকতার বিভ্রান্ত জালে আটকে পরা বাংলাদেশ আরও একটি হতাশাজনক পারফরম্যান্স উপস্থাপন করল মঙ্গলবার কলম্বোয় নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে।

তরুণ খেলোয়াড়দের নিয়ে গড়া তুলনামুলক দুর্বল ভারতে সাথে কোন প্রতিদন্দিতাই করতে পারে নি মাহমুদউল্লাহরা । সব আসা হতাশার ভিড়ে অনেকেরই চোখ এড়িয়ে গেছে একটি বিষয়। তা হলো নিদাহাস ট্রফিতে বাংলাদেশের পতাকার রং!

ম্যাচ শুরু আগে জাতীয় সঙ্গীতের সময় ব্যবহার করা পতাকার রংটিকে আর যাই হোক লাল সবুজের বাংলাদেশ বলা যাবে। আপতদৃষ্টিতে এই পতাকাকে লাল নীলের পতাকা বলাই শ্রেয়। এমন একটি প্রতিযোগিতাপূর্ণ আসরের জাতীয় পতাকার রঙের এমন তারতম্য কোনভাবেই গ্রহনযোগ্য নয়।

ম্যাচ পূর্ববর্তী ও পরবর্তী সময়ে এই ভুল নিয়ে সামাজিক গণযোগাযোগ মাধ্যমগুলোতে বেশ আলোচনা হলেও টুর্নামেন্ট কতৃপক্ষ এই ভুল আদো শুধরাতে পারবে কি না তা পরবর্তী ম্যাচেই বোঝা যাবে। তবে এই ভুল নিয়ে বসে থাকার সময় যে নেই মাহমুদউল্লাহদের তা বলে না দিলেও সহজেই বুঝে ফেলা যায়।

নিজেদের হারিয়ে খুঁজতে থাকা বাংলাদেশকে যে সবার আগে ফিরে পেতে হবে নিজেদের। ম্যাচ পূর্ববর্তী ও পরবর্তী সময়ের ভুলগুলো হয়তবা তখন অনেক বড় হয়ে উঠবে। অচেনা বাংলাদেশকে যে সবকিছুর প্রতিবাদ করতে হবে মাঠের পারফরম্যান্স দিয়েই।

ব্যর্থতার ঘূর্ণিপাকে বেসামাল টাইগার দিকে তাই তাকিয়ে পুরো দেশ। একটি ভাল পারফরম্যান্সই বদলে দিতে পারে সবকিছু। চোখের সামনে তুলে ধরতে পারে টুর্নামেন্ট কতৃপক্ষের এমন অবহেলার উদাহরন।
আজ তাই পুরো দেশ প্রতিবাদের অপেক্ষায়। না, মুখ নয়। মাঠই হবে প্রতিবাদের স্থান, ব্যাটে-বলেই হবে প্রতিবাদ। আমরা জানি, পারবে মাহমুদউল্লাহরা, আমরা বিশ্বাস করি, ফিরবে সুসময়। মাঠে ফিরবে চিরচেনা টাইগাররা, আর মাঠের বাইরে আমাদের অহংকার আমাদের জাতীয় পতাকা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন