বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ ১০:০৬:৪৩ এএম

নিজের পায়ে দাঁড়ানোর লক্ষ্যে কাজ করছে বিএনপি

রাজনীতি | সুনামগঞ্জ | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ০৫:০৮:২৫ পিএম

সুনামগঞ্জ পৌর এলাকায় বিএনপি জাতীয় নির্বাচন ভিত্তিক পরিসংখ্যানে এগিয়ে থাকলেও আঞ্চলিকতা ভিত্তিক পরিবারকেন্দ্রীক প্রভাবের কারণে অতীতের কোনো নির্বাচন সুবিধা করতে না পারার ব্যর্থতা এবার ঘোচাতে চায় দলটি। পরিবার, আঞ্চলিকাতা আর আত্মীয়তার প্রভাববলয়ে হারিয়ে না গিয়ে মেয়র পদের এবারের উপ-নির্বাচনে নিজের পায়ে দাঁড়ানোর লক্ষ্যে কাজ করছে বিএনপি।

বিগত নির্বাচেন দলের প্রার্থীর পক্ষে নেতারা মাঠে নামলেও শেষ পর্যন্ত দুই পরিবারকে ঘিরে শহরের প্রভাবশালী দুটি মহল্লাকেন্দ্রীক আঞ্চলিকতা দলীয় ভোটারদের ধানের শীষের পক্ষে টানতে পারেনি। তবে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত ওই নির্বাচনকে সংখ্যা দিয়ে যাচাই না করে আঞ্চলিকতাকে ‘গুডবাই’ জানানো সুচনা হিসেবে দাবি করেন বিএনপি নেতারা।

প্রসঙ্গত, সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ুব বখত জগলুলের আকস্মিক মৃত্যুতে আগামী ২৯ মার্চ এই পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনেবিএনপি মনোনয়ন দিয়েছে শহরের সামাজিক-সাংস্কৃতিক কর্মকা-ে পরিচিত মুখ দেওয়ান সাজাউর রাজা সুমনকে। আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন প্রয়াত জগলুলের ছোটভাই সাবেক ছাত্রলীগ নেতা নাদের বখত। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন গতবারের বিজিত প্রার্থী দেওয়ান গণিউল সালাদীন।

দলীয় সূত্র জানায়, বিগত নির্বাচনে আঞ্চলিকতার কারণে ভোটারদের প্রতীকমূখী করতে না পারা থেকে শিক্ষা নিয়ে এবারের নির্বাচনকে ’দলীয় প্রধানের কারামুক্তির আন্দোলনের অংশ’ হিসেবে দেখে ভোটের মাঠে সক্রিয় রয়েছেন দলের নেতা-কর্মীরা। এই লক্ষ্যে জেলা ও পৌর বিএনপির পক্ষ থেকে পাড়ায় পাড়ায় সভা-সমাবেশ, উঠান বৈঠক ও ব্যক্তিগত যোগাযোগ অব্যাহত রয়েছে। নির্বাচনের সার্বিক মনিটরিং করছেন জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুল, সাবেক সাংগঠনিক সম্পাদক আ স ম খালিদ-সহ অনেকে।
সূত্র আরো জানায়, বিগত নির্বাচনের সময় দলে আভ্যন্তরীণ কোন্দল থাকলেও বর্তমানে দল নতুন নেতৃত্বে ঐকবদ্ধ ও সুসংগঠিত।

ঐক্যের এই প্রভাব ভোটের মাঠে পড়বে বলে মনে করছে বিএনপি। এদিকে, জেলা বিএনপির অনেক নেতার জন্য এই নির্বাচন ‘প্রেস্টিজ ইস্যু’ ভোটের মাঠে ‘সিরিয়াস’ হওয়া ছাড়া তাদের জন্য বিকল্প পথ খোলা নেই বলে মনে করছেন অনেকে।

সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, ‘সুনামগঞ্জে বিএনপি এখন অন্য যে কোন সময়ের চেয়ে ঐক্যবদ্ধ ও শক্তিশালী। পৌর নির্বাচনে দলের প্রার্থীর পক্ষে কাজ করতে প্রতিটি স্তরের নেতা-কর্মীকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। আমরা প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সরকার যদি নির্বাচনকে প্রভাবিত না করে তবে আমরা বিজয়ী হব ইনশাআল্লাহ।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন