বুধবার, ২০ জুন ২০১৮ ০৭:২০:৩৪ এএম

রোববার বসছে পদ্মা সেতুর তৃতীয় স্প্যান

জাতীয় | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ০৮:১৯:৩১ পিএম

প্রায় তিন হাজার টন ওজনের এবং ১৫০ মিটার লম্বা স্প্যানটি নিয়ে ভারী একটি ক্রেনে চড়ে মাদারীপুর-শরিয়তপুর এলাকার জাজিরা প্রান্তের ৩৯ নম্বর খুঁটির কাছে তৃতীয় স্প্যান পৌঁছেছে। ভাসমান ক্রেন ‘তিয়ান ই’ স্প্যানটি বহন করে নোঙরে রয়েছে।

শুক্রবার দুপুরে এটি মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া প্রান্ত থেকে রওনা হয়। শনিবার স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর খুঁটির কাছে নেওয়া হয়েছে। এর পর সবকিছু ঠিকঠাক থাকলে রোববার স্প্যানটিকে ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসানো হতে পারে বলে দায়িত্বশীল প্রকৌশলী সূত্রে জানা গেছে। এ স্প্যানটি বসানোর পরই সেতুর তৃতীয় অবকাঠামো দৃশ্যমান হবে, যার দৈর্ঘ্য হবে ৪৫০ মিটার।

প্রকৌশলীরা জানান, চতুর্থ স্প্যান বসানোর কাজও এগিয়ে চলছে। ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানোর জন্য এখন ৪১ নম্বর খুঁটির কাজ এগিয়ে চলছে। এ খুঁটির পাইলের প্রথম ঢালাই হয়ে গেছে। একই সাথে এগিয়ে চলছে জাজিরা প্রান্তের ৪২ নম্বর খুঁটির কাজও। এখন এ খুঁটির লোহার খাঁচা তৈরি করা হচ্ছে। এর পর ঢালাই কাজ শুরু হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের অক্টোবরে প্রথম ও গত ২৮ জানুয়ারিতে দ্বিতীয় স্প্যান বসানো হয়। ওই দুই স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে জাজিরা প্রান্তে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন