বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ০৬:৫২:২৪ পিএম

মিয়ানমারে একের পর এক ভূমিকম্প

আন্তর্জাতিক | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ০৮:৩৩:২৪ পিএম

একের পর এক ভূমিকম্প আঘাত হানছে মিয়ানমারে। সর্বশেষ শনিবার মিয়ানমারের পূর্বাঞ্চলীয় শান রাজ্যে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটি আবহাওয়া বিভাগ এখবর নিশ্চিত করেছে। ভূমিকম্পটি স্থানীয় সময় ভোর ৪ টা ৩৮ মিনিটে মু সে থেকে ৬৪ দশমিক ৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে মিয়ানমারের ইয়াঙ্গুনের মাওবি শহরে ১৭ ফেব্রুয়ারি সকালে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ।দেশের আবহাওয়া ও ভূমিকম্প বিভাগের একটি বিজ্ঞপিতে তখন জানানো হয়েছিল, ১৭ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৮টা ৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। মাওবি থেকে ছয় মাইল পূর্বে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। ভূমিকম্পে ক্ষয়-ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এই ঘটনার মাসখানেক আগে মিয়ানমারের বাগো অঞ্চলে ১২ জানুয়ির মাঝারি মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনার খবর প্রকাশ হয়েছিল। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.০। দেশটির আবহাওয়া বিভাগ এই সম্পর্কের বলে ছিল ভূমিকম্পটি ১২ জানুয়ারি দিবাগত মধ্যরাতের পর স্থানীয় সময় রাত ১২ টা ৫৬ মিনিটে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল বাগো অঞ্চলের ফিউ’র প্রায় ২৮ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে। মিয়ানমার ভূমিকম্প বিষয়ক কমিটির এক বিবৃতিতে বলা হয়, সেখানে মাত্র কয়েক মিনিটের ব্যবধানে পরপর তিনবার ভূমিকম্প অনুভূত হয়।

উল্লেখ্য যে, ২০১৭ সালে মিয়ানমারে প্রায় ৭০ বার ভূমিকম্প আঘাত হানে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন