বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০৩:৩৪:৪৮ পিএম

মেসিকে কিনতে চান, লাগবে ৭২০০ কোটি টাকা

খেলাধুলা | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ০৯:২৮:০৬ পিএম

নেইমারকে হারিয়েই শিক্ষা হয়ে গেছে বার্সেলোনার। ২২২ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ নির্ধারণ করেও তাকে ধরে রাখা গেলো না। আরবীয় পেট্রোডলারে পুষ্ট ফরাসি ক্লাব পিএসজি বলতে গেলে ছিনিয়েই নিয়ে গেলো নেইমারকে। শ্যেন দৃষ্টি ছিল মেসির ওপরও। শুধু পিএসজি নয়, ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানসিটি, চেলসি থেকে শুরু করে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখও। শোনা গিয়েছিল, রিলিজ ক্লজ পরিশোধ করে মেসিকেও কিনে নেয়া হবে। যদিও, মেসি নিজেই বার্সা ছেড়ে যেতে চাননি কখনও।
তবুও মাঝে চুক্তি নিয়ে বার্সায় একটা ঝুলন্ত অবস্থায় থাকার কারণে ক্লাব কর্তৃপক্ষও কিছুটা শঙ্কিত হয়ে পড়েছিল। তড়িগড়ি করে মেসির সঙ্গে চুক্তি শুধু নবায়নই করেনি, রিলিজ ক্লজও বাড়িয়ে দিয়েছে তারা। আগেই শোনা গিয়েছিল প্রায় ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ নির্ধারণ করা হয়েছে মেসির। সেটা আবারও স্মরণ করিয়ে দিলেন বার্সার প্রধান অর্থনৈতিক কর্মকর্তা এবং ক্লাব ডিরেক্টর পাচো স্ক্রোদার।

পাচো শুধু রিলিজ ক্লজ উল্লেখই করলেন না, প্রতিদ্বন্দ্বীদের প্রতি একটা প্রচ্ছন্ন চ্যালেঞ্জও ছুঁড়ে দিলেন। জানিয়ে রাখলেন,‘মুরোদ থাকলে এবার কেনো দেখি মেসিকে!’ কে এত টাকা দিয়ে কিনতে আসবে তাকে? কারণ, বাংলাদেশি মুদ্রায় মেসিকে কিনতে হলে কমপক্ষে ২ হাজার ২১২ কোটি টাকা পরিশোধ করতে হবে। এতবড় সাহস এখনও কী কারও তৈরি হয়েছে? সে আরবীয় পেট্রোডলার হোক কিংবা রাশিয়ান তেল ব্যবসায়ী হোন।

স্ক্রোদার স্কাই স্পোর্টসকে বলেন, ‘আমরা মেসির একটা রিলিজ ক্লজ নির্ধারণ করেছি। আমরা মনে করি, মেসি বার্সায়অবসর নেয়া পর্যন্ত এটাই যথেষ্ট তার জন্য।
নেইমারের ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘গত গ্রিষ্ম পর্যন্ত আমাদের একটা বিশ্বাস ছিল নেইমারের জন্য যে রিলিজ ক্লজ নির্ধারণ করেছিলাম, তা দিয়ে তাকে ধরে রাখা যাবে; কিন্তু দলবদলের মৌসুমের পর বুঝতে পারলাম, ওই রিলিজ ক্লজ একজন খেলোয়াড়কে ধরে রাখার জন্য যথেষ্ট নয়।’
এ কারণে ভবিষ্যৎ নিরাপত্তা এবং নিশ্চিন্তের স্বার্থেই একটা কঠিন রিলিজ ক্লজ নির্ধারণই যুক্তিযুক্ত বলে মনে করেন পাচো স্ক্রোদার। ৩০ বছর বয়স হয়ে গেছে মেসির। এই বয়সেও যে দুর্দান্ত পারফরম্যান্স ধরে রেখেছেন তিনি, তা সত্যিই ঈর্ষণীয়। ইতিমধ্যেই ২৭টি গোল করে ফেলেছেন তিনি। লা লিগা বিশেষজ্ঞ গুইলেম বালাগ বলেন, ‘এখনও আর্নেস্তো ভালভার্দে মেসিকে ঘিরেই তার স্কোয়াড সাজাতে পারেন নিশ্চিন্তে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন