শুক্রবার, ২৫ মে ২০১৮ ১২:৫৮:৫২ পিএম

লিটন দাস যখন ক্রিস গেইল!

খেলাধুলা | শনিবার, ১০ মার্চ ২০১৮ | ১১:০২:২৫ পিএম

লিটন দাসের মধ্যে প্রতিভার কমতি নেই। কিন্তু কেন জানি সেটা কাজে লাগাতে পারছিলেন না। হাথুরুর সময়ে অনেক সুযোগ পেয়েছেন, কিন্তু দলে থিতু হতে পারেননি। ক্রিকেটারদের মতে, লিটন হলেন এই সময়ের অন্যতম সেরা প্রতিভা। ভালো উইকেটকিপিং করেন, টেস্ট মেজাজে খেলতে পারেন। আবার দ্রুত রানও তুলতে পারেন। কিন্তু লিটনকে এতটা মারমুখী ভূমিকায় দেখা যায়নি কখনও। ওপেনিংয়ে নেমে যেন ক্রিস গেইল হয়ে গেলেন শনিবার রাতে।

নিজের দিনে ক্রিস গেইল যেমন চার ছ্ক্কা ছাড়া কিছেই বুঝেন না। প্রেমাদাসার ৩০ হাজার শ্রীলঙ্কান দর্শককে হতাশ করে গেইলের মতো লিটনও হয়ে উঠলেন ছক্কাবাজ। মাত্র ১৯ বলের এক ছোট ইনিংস খেলেছেন এদিন। আর তাতেই হিরো বনে গেছেন লিটন কুমার দাস। ১৯ বলে ৪৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংস এসেছে লিটনের ব্যাট থেকে। যার মধ্যে চারটি ছক্কা ও ২টি চার। এতটাই নান্দনিক ভাবে বল ওভার বাউন্ডারিতে পাঠিয়েছেন, মনে হয়েছে ছক্কা হাঁকানো দুনিয়ার সবচেয়ে সহজ কাজ তার কাছে। ঠিক যেমন ক্রিস গেইল কাজ করেন।

তামিমের সঙ্গে সাধারণত ওপেন করেন সৌম্য সরকার। কিন্তু সৌম্য ভালো ফর্মে নেই। গত ম্যাচে ভারতের বিপক্ষে ৩৪ রানের লড়াকু ইনিংস খেলেছেন লিটন দাস। তাই আত্মবিশ্বাসে সৌম্যের চেয়ে ভালো জায়গায় ছিলেন লিটন। বাংলাদেশের সামনে ২১৫ রানের বিরাট টার্গেট। টানা হারে এমনিতে পিঠ দেয়ালে ঠেকে গেছে। হয় মার নয় মর-এই অবস্থা বাংলাদেশের সামনে।

সৌম্যের জায়গায় লিটনকে ওপেন করতে পাঠানো হয় ৬ ওভারের পাওয়ারপ্লের সুযোগ নেওয়ার জন্য। আর সেই কাজটা প্রত্যাশার চেয়েও ভালো করলেন লিটন। ৫.৫ ওভারে ৭৪ রান তুলে ফেললেন লিটন ও তামিম মিলে। লিটন আর কিছুক্ষণ উইকেটে থাকলেই হয়ে যেত কাজ। কিন্তু দারুণ এক বলে এলডব্লিউ হয়ে ফিরতে হয় তাকে। তবে ওপেন করতে নেমে কাজের কাজটি করে দিয়ে যান লিটন। ব্যাট চালান ঠিক ক্রিস গেইলের মতো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন