বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৮:১২:২৭ পিএম

রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান সম্ভব না

জাতীয় | রবিবার, ১১ মার্চ ২০১৮ | ০৭:২৪:২৬ পিএম

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সমস্যা এতো দ্রুত সমাধান সম্ভব না, তারা আরো দশ বছর বা তার বেশী সময় বাংলাদেশেই থাকবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ এড. শাহ্দীন মল্লিক।

রোববার (১১ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ন্যাশনাল এসোসিয়েশন ফর রিসোর্স ইম্প্রুভমেন্ট (নারী) আয়োজিত রোহিঙ্গা নারী ও শিশু নির্যাতনের বিষয়ে নারী রিপোর্ট উপস্থাপনর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহ্দীন মল্লিক বলেন, মিয়ানমারের গণহত্যা ও মানবতাবিরোধো অপরাধের বিষয়ে সরকার কথা বলছে না। হয়ত এতে মিয়ানমারের সাথে তাদের সুসম্পর্ক নষ্ট হবে যার কারনে রোহিঙ্গাদের ফেরত পাঠাবার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে। তবে যেসব সংস্থা মানবতা নিয়ে কাজ করে তাদের উচিত মিয়ানমারের নির্যাতনের চিত্র ও ভিডিও সংরক্ষণ করে রাখা। কারণ মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার বিচার এতো তাড়াতাড়ি হয়না। কিন্তু যখনই হবে তখন এসব তথ্য কাজে আসবে।

তিনি বলেন, সরকার রোহিঙ্গা সংকট সমাধানে আইএমওকে সাথে নিয়েছে কিন্তু রোহিঙ্গা ইস্যুতে ৭০ বছরের অভিজ্ঞ জাতিসংঘের ইউএনএইচসিআরকে সাথে নেয়নি। এটা একটা ভুল সিদ্ধান্ত। আইএমও প্রবাসী কর্মচারীদের নিয়ে কাজ করে। শরণার্থীদের নিয়ে তারা কখনই কাজ করেনি।

ইউএনএইচসিআর ৭০ বছর ধরে শরণার্থীদের কল্যানে কাজ করছে। তাই সরকারের উচিত রোহিঙ্গা সংকট সমাধানের কাজে ইউএনইচসিআরকে সম্পৃক্ত করা।

ন্যাশনাল এসোসিয়েশন ফর রিসোর্স ইম্প্রুভমেন্ট (নারী) এর সভাপতি হাসনা জসিমউদ্দীন মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংবিধান বিশেষজ্ঞ ও আইনজীবী শাহদীন মল্লিক, বিএনপি`র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, মার্কিন দূতাবাসের প্রতিনিধি ডেভিড মাক্রিয়াস, ডা. জাহিদুর রহমান, ডা. জেরিন প্রমুখ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন