বুধবার, ২০ জুন ২০১৮ ০৭:৪৫:০০ এএম

কেন ঘটলো দুর্ঘটনা? শুনুন পাইলট ও কন্ট্রোলরুমের কথোপকথন (অডিওসহ)

আন্তর্জাতিক | সোমবার, ১২ মার্চ ২০১৮ | ০৯:৫৮:৩৮ পিএম

বাংলাদেশ থেকে নেপালের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ইউএস বাংলা এয়ারলাইন্স BS-211 ফ্লাইটটি দুর্ঘটনায় ২ শিশুসহ ৫০ জন নিহতের খবর জানিয়েছে নেপাল পুলিশ। এছাড়া ১৭ জন মারাত্মক আহত হয়ে চিকিৎসাধীন আছেন। নেপাল পুলিশের ‍মুখপাত্র ডিআইজি মনোজ নিউপেন এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

কিন্তু, কেন ঘটলো দুর্ঘটনা? ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ জানিয়েছেন, কন্ট্রোলরুমের ভুল তথ্যের জন্যই ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। সেখানে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না।

বিমানের পাইলট ক্যাপ্টেন হাফিজের কাছে গ্রাউন্ড থেকে সঠিক তথ্য পৌঁছাতে দেরি হওয়ায় এ দুর্ঘটনা ঘটে বলে একটি সূত্রে জানা গেছে। নেপালে ইউএস-বাংলা এয়ারলাইনসের ড্যাশ-৮ কিউ ৪০০ মডেলের উড়োজাহাজটি সোমবার ৭১ আরোহী নিয়ে নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়।

ইমরান আসিফ বলেন, বিমানবন্দরের কন্ট্রোলরুমের সঙ্গে পাইলটের যে কথা হয় সেখানে স্পষ্ট বুঝা যায় পাইলটকে ভুল তথ্য দেওয়া হয়।

তবে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি- বিধ্বস্ত হওয়ার আগ পর্যন্ত উড়োজাহাজটির পাইলট নিয়ন্ত্রণ কক্ষকে জানিয়েছিলেন কোনো সমস্যা নেই। অবতরণের সময় যথাযথ নির্দেশনায় থাকা উচিত ছিল উড়োজাহাজটির যা ছিল না। একপর্যায়ে উড়োজাহাজটি বিমানবন্দরের দেয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে মাটিতে আছড়ে পড়ে ও সঙ্গে সঙ্গে আগুন ধরে যায়।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজ কুমার ছেত্রির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানিয়েছে।

রাজ কুমার ছেত্রি বলেন, বিমানবন্দরে নামার অনুমতি পাওয়ার পর উড়োজাহাজটির পাইলট বলেন, তিনি উত্তর দিকে অবতরণ করতে চান। তখন কন্ট্রোল টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, কোনো সমস্যা আছে কি না। এর জবাবে পাইলট জানিয়েছিলেন, কোনো সমস্যা নেই। অবতরণের আগে দুবার আকাশে চক্কর দেয় উড়োজাহাজটি। আবার নিয়ন্ত্রণ টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, সবকিছু কি ঠিক আছে? জবাবে পাইলট জানান, ঠিক আছে। এরপর অবতরণে অসংগতি দেখে নিয়ন্ত্রণ টাওয়ার থেকে পাইলটকে জানিয়ে দেওয়া হয়, উড়োজাহাজটি ঠিকভাবে অবতরণ করছে না। কিন্তু এ কথার কোনো জবাব পাইলটের কাছ থেকে পাওয়া যায়নি। এরপর নিয়ন্ত্রণ টাওয়ার থেকে পাইলটের সঙ্গে কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

তবে এরইমধ্যে সামনে এসেছে পাইলট ও কন্ট্রোলরুমের সেই কথোপকথন। শুনুন কী কথা হয়েছিল তখন-

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন