সোমবার, ২০ আগস্ট ২০১৮ ১০:৪৩:১৭ এএম

দায়িত্বরত অবস্থায় মোবাইল ফোন নিষিদ্ধ পুলিশের, সেলফিতে মানা!

রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট | জাতীয় | মঙ্গলবার, ১৩ মার্চ ২০১৮ | ১২:৩২:২০ পিএম

মোবাইল ফোনে সেলফি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার উপর নিষেধাজ্ঞা দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এছাড়াও জরুরি প্রয়োজন ছাড়া দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মোবাইল ফোনের ব্যবহারেও দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার সময় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের মোবাইল ব্যবহারে ব্যস্ত থাকার ছবি নিয়ে গণমাধ্যমে ব্যাপক সমালোচনার পর আইজিপির এই নির্দেশনা এসেছে।

১২ মার্চ জারি করা এমন একটি আদেশ (পুলিশ অর্ডার নম্বর-১/২০১৮) পুলিশের দফতরে দফতরে পাঠানো হচ্ছে।

এতে বলা হয়েছে, অনুমোদন ছাড়া দায়িত্বরত পুলিশ সদস্যদের মোবাইল ব্যবহার ‘কর্তব্যে অবহেলা ’ হিসেবে গণ্য হবে।

জানতে চাইলে পুলিশের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) সহেলী ফেরদৌস বলেন, ‘পুলিশের সকল ইউনিটের জন্য আইজিপি স্যারের নির্দেশনাটি জারি হয়েছে। সংশ্লিষ্ট নির্দেশনা সকল ইউনিটে পাঠানোর প্রক্রিয়া চলছে।’

এসকর্ট, ভিভিআইপিদের নিরাপত্তাসহ যাবতীয় অপারেশনে থাকা পুলিশ সদস্যদের জন্য এই আদেশে তিন দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া দায়িত্বরত কোন পুলিশসদস্য মোবাইল ব্যবহার করতে পারবে না। নিরাপত্তার দায়িত্ব বণ্টনের সময় কোন কোন সদস্য মোবাইল ব্যবহার করবেন তার নাম এবং নম্বর নামের পাশে উল্লেখ করতে হবে।

তৃতীয় নির্দেশনাটি হচ্ছে- কর্তব্যরত অবস্থায় মোবাইলে সেলফি বা ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা যাবে না।

এছাড়াও কর্তব্যরত অবস্থায় মোবাইল ফোনে গেম খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসুবক ব্যবহার এবং অনলাইন নিউজপোর্টালের খবর পাঠের উপরও নিষেধাজ্ঞা এসেছে আইজিপির নির্দেশনায়।

সংশ্লিষ্ট সূত্রমতে, মঙ্গলবার (১৩ মার্চ) সকালে আইজিপির নির্দেশনা পুলিশের বিভিন্ন ইউনিটে পৌঁছেছে। নির্দেশনা যথাযথভাবে পালন সংক্রান্ত প্রত্যয়ন প্রতিবেদন ১৫ মার্চেরমধ্যে পুলিশ সদর দফতরে পাঠানোর কথা বলা হয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মাসুদ উল হাসান বলেন, আমাদের ১৬ থানা এবং পুলিশ লাইন থেকে যারাদায়িত্ব পালন করতে যান তাদের কঠোরভাবে নির্দেশনা দেওয়া হবে যাতে দায়িত্বরত অবস্থায় শুধুমাত্র টিমের কমান্ডার ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার না করেন।’

তিনি বলেন, ‘আমাদের সিনিয়র অফিসাররা এসব বিষয় মনিটরিং করবেন। কাউকে মোবাইলে কথা বলতে দেখলে দায়িত্বে গাফিলতির জন্য তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।’

গত ৩ মার্চ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার পর সেখানে দায়িত্বরত অবস্থায় কয়েকজন পুলিশ সদস্যের মোবাইলে ব্যস্ত থাকা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে কয়েকটি গণমাধ্যমেও এই বিষয়ে সংবাদ প্রকাশ হলে ব্যাপক সমালোচনা শুরু হয়।

এরপর গত ৭ মার্চ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জনসভা চলাকালে পুলিশ সদস্যদের মোবাইলে ব্যস্ত থাকার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসে। এটা নিয়েও ব্যাপক সমালোচনায় পড়ে পুলিশ।

বিষয়গুলো উল্লেখ না করলেও আইজিপির নির্দেশনার শুরুতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে পুলিশ সদস্যরা জরুরি দায়িত্ব পালনের সময় অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহার করছে। এতে দায়িত্ব পালন ব্যাহত হচ্ছে। পুলিশ সদস্যদের নিজেদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। সর্বোপরি পুলিশকে দেওয়া অস্ত্র-গুলি এবং সরকারি সম্পদেরও নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

-সারাবাংলা.নেট।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন