বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৪৮:০৬ এএম

এক হাজার স্কুল এমপিওভুক্ত হবে : মুহিত

রাজনীতি | বৃহস্পতিবার, ১৫ মার্চ ২০১৮ | ০৩:২৬:৩৪ পিএম

দেশে এখন প্রায় ২৬ হাজার মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত আছে। এখন নতুন করে প্রায় ৯ হাজার বিদ্যালয়ের এমপিওভুক্তির চাহিদা রয়েছে। এর মধ্যে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এক হাজারের মতো স্কুল এমপিওভুক্ত হবে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনার পর সাংবাদিকদের তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, এমপিওভুক্তির দাবিটা প্রচণ্ড। বিশেষ করে এটা নির্বাচন বছর। এটা দিতেই হবে। এটা আটকানো যাবে না।

বর্তমানে এমপিওভুক্ত বিদ্যালয়গুলোর জন্য প্রায় ১৪ হাজার কোটি টাকা খরচ হয় বলে জানান মুহিত।

তিনি বলেন, নতুনগুলোর জন্য প্রায় ৪ হাজার কোটি টাকার বরাদ্দ বাড়াতে হতে পারে।

গত বছরের শেষদিকে এমপিভুক্তির দাবিতে জোরালো আন্দোলনে নামে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষাকরা। তারা জাতীয় প্রেসক্লাবে অনশনে বসার পর আশ্বাস দিয়ে তাদের তুলেছিল সরকার।

অর্থমন্ত্রী বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের দারুণ অভাব রয়েছে। বিশেষ করে সিটি, জেলা ও বিভাগে শিক্ষকের ব্যাপক সংকট রয়েছে। সেখানে এক একটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রের সংখ্যা ৮০০ থেকে ১ হাজার ২০০ জন। তাদের শিক্ষা দেয়ার জন্য ঘরও নেই। শিক্ষকও নেই। এটা একটা বড় সমস্যা। এ বিষয়ে আলোচনা হয়েছে।

প্রাক-বাজেট আলোচনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান অংশ নেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন