শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০২:৫৫:৪৩ পিএম

সাকিবের জন্য সুখবর, বাংলাদেশ দলে দুই পরিবর্তন

খেলাধুলা | বৃহস্পতিবার, ১৫ মার্চ ২০১৮ | ০৮:৫২:৫১ পিএম

কলম্বো থেকে দিন কয়েক আগেই ফিরে গেছেন তিনি। অস্ট্রেলিয়া হয়ে ঢাকায়। অস্ট্রেলিয়া গিয়েছিলেন ইনজেকশন নিতে। ঢাকায় ফিরে বল হাতে নেটে অনুশীলনও করেছেন। বিসিবি আজ সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সাকিব এখন খেলার মতো ফিট। কাল শ্রীলঙ্কার বিপক্ষে সেমিফাইনাল হয়ে ওঠা ম্যাচ খেলতে বিকালে কলম্বো রওনা হচ্ছেন। বস্তুত দলের শক্তি বৃদ্ধির জন্যই তাড়াহুড়ো করে শ্রীলঙ্কা পাঠানো হচ্ছে।

গত ২৬ ফেব্রুয়ারি সাকিবকে অধিনায়ক করে ১৬ সদস্যের দল ঘোষণা করেছিলো বিসিবি। কিন্তু বাঁ-হাতের আঙ্গুলের ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে না পারায় ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে পড়েন সাকিব। সাকিবের পরিবর্তে দলে নেওয়া হয় লিটন কুমার দাসকে।

গত জানুয়ারিতে ঢাকায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিং-এর সময় আঙ্গুলের ইনজুরিতে পড়েন সাকিব। যে কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনাল ম্যাচে ব্যাট হাতে নামতে পারেননি তিনি। এমনকি শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারেননি সাকিব। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। নিদাহাস ট্রফিতেও দলের নেতৃত্ব দিচ্ছেন মাহমুদুল্লাহ।

সাকিব বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক। তার অনুপস্থিতিতে মাহমুদউল্লাহ রিয়াদ অধিনায়কত্ব করছেন। কথা হচ্ছে, কাল সাকিব যদি খেলেন তাহলে অধিনায়ক থাকবেন কে? এ বিষয়ে জানাতে চাওয়া হয়েছিল ভারপ্রাপ্ত কোচ কোর্টনি ওয়ালশের কাছে। কালকের ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে আজ তিনিই আসেন দলের প্রতিনিধি হয়ে। কিন্তু কে অধিনায়কত্ব করবেন-এটা নিয়ে স্পষ্ট করে কোনো কিছু বলেননি। বিষয়টা একটু এড়িয়ে গেলেন তিনি।

ওয়ালশ বলেন,‘সাকিব দলের সঙ্গে যোগ দেওয়াটা বেশ ভালো খবর। সে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সে যদি ফিট হয় তাহলে খেলবে। আর অধিনায়কত্ব কে করবে সেটা সময় বলে দেবে।’

এখন কথা হচ্ছে সাকিব কি ফিট? যতদূর জানা গেছে, তাতে তিনি বল ভালোমতোই করতে পারবেন। এই মুহূর্তে নাকি বল করতে তার কোনো অসুবিধে হচ্ছে না। কিন্তু ব্যাট কতটা করতে পারবেন- এটা নিয়ে প্রশ্ন থাকছে। প্রশ্ন থাকছে ফিল্ডিং করা নিয়েও। যে কারণে প্রশ্ন উঠতে শুরু করেছে, সাকিবকে নিয়ে কি একটু তাড়াহুড়ো করে ফেলছে বিসিবি?

হেড কোচ একটু রক্ষণাত্মক কথা বলেছেন সাকিবের খেলার ব্যাপারে। আসল খবর হলো সাকিব কাল একাদশে থাকছেনই। দলের বোলিং, ব্যাটিংয়ের কথা চিন্তা করে ডু অর ডাই ম্যাচে সাকিবকে খেলাতে চাচ্ছে টিম ম্যানেজমেন্ট। কিন্তু সেটা কতটা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে সেটা নিয়েই প্রশ্ন।

ওদিকে শ্রীলঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে মনে করছেন সাকিব দলে ফিরলে সেটা হবে বাংলাদেশের জন্য বাড়তি সুবিধে। সংবাদ সম্মেলনে হাথুরু বলেন,‘ হ্যাঁ, সাকিব খেললে তা ওদের জন্য অ্যাডভানটেজ। সাকিবকে হয়তো একটু ঝুঁকি নিয়ে খেলানোর চিন্তা ভাবনা করা হচ্ছে। এ থেকেই বোঝা যাচ্ছে বাংলাদেশ কতোটা মরিয়া হয়ে ওঠেছে।’

সাকিব একাদশে আসলে বাদ পড়বেন কে? মেহেদী হাসান মিরাজ নাকি আবু হায়দার রনি। যতদূর জানা গেছে, মেহেদী হাসান মিরাজের বাদ পড়ার সম্ভাবনা বেশি। কাল দুটো পরিবর্তনও হতে পারে বাংলাদেশ একাদশে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন