বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ ০১:৩৩:৪০ পিএম

সাকিবের নামের বিকৃতি, হুমকি ও বাজে মন্তব্য ভারতীয় গণমাধ্যমে!

খেলাধুলা | রবিবার, ১৮ মার্চ ২০১৮ | ০১:২১:১৬ পিএম

শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফির শুক্রবার (১৬ মার্চ) রাতের ম্যাচ কতটা উত্তেজনাপূর্ন ছিল সেটা আর বলতে হচ্ছে না। প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচের শেষদিকের উত্তেজনা যে মাঠ ছেড়ে গড়িয়েছে পুরো ক্রিকেটবিশ্বে সেটাও দেখা গেছে। কিন্তু সেই ম্যাচ ঘিরে বিতর্ক থামছে না। তবে সে বিতর্কে বাড়াবাড়ি আচরণ করেছে ভারতীয় একটি গণমাধ্যম। সাকিবের নাম বিকৃত করা, তাকে বেত্তমিজ বলা এবং এমনকি বাংলাদেশকে দেখিয়ে দেওয়ারও হুমকি এসেছে।

শুক্রবার রাতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের শেষ ওভারে একটি বলকে প্রথমে নো বল ঘোষণা করে পরে তা বাতিল করার পর আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলেন সাকিব আল হাসান। এমনকি খেলা থেকে দলকে নিয়ে সরে আসার কথাও বলেছিলেন তিনি।

তবে সে সিদ্ধান্ত শেষ পর্যন্ত বহাল না রেখে শান্তভাবেই ম্যাচ শেষ করেছে বাংলাদেশ এবং জয় ছিনিয়েও এনে টুর্ণামেন্টের ফাইনালে উঠেছে সাকিব বাহিনী। ফাইনালে রোববার (১৮ মার্চ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে) বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের সঙ্গে।

ওই দিন আম্পায়ার যে ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন সেটি সুনির্দিষ্ট করেই বলেছেন শ্রীলঙ্কা ক্রিকেটের সাবেক অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত কলামে এ কথা লিখেছেন সাবেক এই শ্রীলঙ্কান ক্রিকেটার। তবে তিনি এও বলেছেন, বাংলাদেশ টিম আম্পায়ারের সিদ্ধান্তে যে প্রতিক্রিয়া দেখিযেছে, তাতেও বাড়াবাড়ি ছিল।

এরই মধ্যে সাকিব তার তাৎক্ষণিক প্রতিক্রিয়ার জন্য ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন। আইসিসি তাকে জরিমানাও করেছে। কিন্তু থামতেই চাইছে না ভারতীয় গণমাধ্যমগুলো।

এমনকি সাকিবকে বেত্তমিজ বলা হয়েছে ভারতীয় একটি গণমাধ্যমের ক্রিকেট আলোচনায়। যারা এই আলোচনায় অংশ নিয়েছেন তাদের একজন সাকিব আল হাসানের নামটিও সঠিকভাবে উচ্চারণ না করে সাকিব আলী বলেছেন।

‘বাংলাদেশ জিততে শিখেছে, কিন্তু ভদ্রতা শেখেনি। ফাইনালে বাংলাদেশ এমন কিছু করলে ভারতীয় দল বাংলাদেশকে শিক্ষা দেবে।’ এমন হুমকিও দেওয়া হয়েছে ওই আলোচনা থেকে।

শুক্রবারের ম্যাচের শেষ ওভারে দুই দলের মধ্যে যে উত্তেজনা ছড়িয়েছিল, তাতে বাংলাদেশের কাউকে শাস্তি পেতে হতে পারে, সেটা অনুমান করাই যাচ্ছিল। শেষমেশ ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা ও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানকে।

এদিকে, সাকিবকে বেত্তমিজ বলায় ক্ষুদ্ধ হয়েছেন তার সমর্থকরা। ক্রিকেট নিয়ে আলোচনায় এ ধরণের কথা বলা যায় কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমের একটি গ্রুপে ভারতীয় গণমাধ্যমের সেই ভিডিও ছড়িয়ে পড়ার পর এমন প্রশ্ন উঠছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন