মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৫৮:১১ পিএম

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

খেলাধুলা | রবিবার, ১৮ মার্চ ২০১৮ | ০৬:০৮:৩০ পিএম

ভারত বাংলাদেশ ম্যাচের খেলায় একসময় বেশি উত্তেজনা থাকত না। কিন্তু বাঘ এখন থাবা দিতে জানে বেশ ভালোভাবেই। সেই থাবায় ফাইনালে বাংলাদেশ। তাদের প্রতিপক্ষ প্রতিবেশী ভারত আগেই উঠেছে ফাইনাল।

তরুণ ভারত দল এসে প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে। লঙ্কানদের সাথে হেরেই নড়েচড়ে বসে তারা। টানা তিন ম্যাচ জিতে পা রাখে ফাইনালে। অন্যদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোবরা’র ছোবলে নাস্তানাবুদ শ্রীলঙ্কা নিজ দেশের নিজ টুর্নামেন্টেই দর্শক।

টি-টোয়েন্টি ম্যাচে মানসিকভাবে যে শেষ পর্যন্ত মনঃসংযোগ ধরে রাখতে পারবে তার দিকেই বেশি ঘুরবে গতিপথ। বাংলাদেশ যেখানে দলের অভিজ্ঞদের উপর ভরসা করছে সেদিকে ভারত ভরসা করছে দলের তরুণদের উপর। বাংলাদেশ দুই ম্যাচ জিতেছে তামিম, মুশফিক আর মাহমুদউল্লাহ রিয়াদের উপর ভর করে। অন্যদিকে ভারতের হয়ে ব্যাট হাতে একেকদিন একেকজন জ্বলে উঠলেও বল হাতে যুজবেন্দ্র চাহাল, শারদুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর ছিলেন বেশ ধারাবাহিক।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট মুস্তাফিজ নিলেও ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ কাটার মাস্টার। অন্যদিকে বোলিংয়ে লাইন লেন্থের দিক দিয়ে বেশ ধারাবাহিক রুবেল হোসেন।

নজর রাখতে হবে ভারতীয় অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর আর চাহালের উপর। শেষ দেখায় এই সুন্দরের কাছেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যান আত্মসমর্পণ করেন। এখন দেখার বিষয় ফাইনালে ম্যাচে তরুণ তুর্কিরা কতটা লড়তে পারেন। নাকি চাপে ভেঙে পড়েন।

বাংলাদেশের দর্শকরা নজর রাখবেন তামিম, মুশফিক আর রিয়াদের উপর। এই তিনজনের কাঁধে ভর করেই আজ ফাইনালে বাংলাদেশ। এদের কেউ একজন দাঁড়িয়ে গেলে অন্যপাশ থেকে সাহায্য পেলে ম্যাচ বের করে নিতে পারেন সেটা নিশ্চয়ই দেখেছে দুইবারই।

চারবারই ব্যাটিং পরে করা দল জয় তুলে নিয়েছে এই টুর্নামেন্টে। বাংলাদেশের দুই জয়ও এসেছে পরে ব্যাট করেই তাই টস জিতলে দুইদলই চাইবে আগে বল করার জন্য। অন্যদিকে আকাশে মেঘের আনাগোনা থাকায় সে সিদ্ধান্ত আরও যুক্তিযুক্ত করে ফেলতে পারে ম্যাচ শেষে।

শেষ পাঁচ ম্যাচে চার জয় অবশ্যই আশা জোগাবে ভারতকে। অন্যদিকে ভারতের সাথে লড়াকু হার আর শ্রীলঙ্কা দলের সাথে অসাধারণ দুই জয় শেষ তিন ম্যাচের সঙ্গী বাংলাদেশ দলের।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ-

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ্‌ রিয়াদ, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, নাজমুল ইসলাম।

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, দীনেশ কার্তিক, মানিশ পান্ডে, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, বিজয় শঙ্কর, শার্দূল ঠাকুর, জয়দেব উনাদকাট।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন