বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ ০১:২৩:২৭ পিএম

কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহারের দাবি

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | রবিবার, ১৮ মার্চ ২০১৮ | ০৯:২৭:০০ পিএম

কোটা সংস্কারের দাবিতে ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা ও তাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

আজ রবিবার সকাল সাড়ে ১০টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় সহ¯্রাধিক শিক্ষার্থী অংশ নেন। তারা এই মামলাকে হযরানিমুলক বলে উল্লেখ করেন এবং দ্রুত তা প্রত্যাহারের দাবি জানান।

বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে এসে শেষ হয়। এ সময় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী ও কোটা প্রথা সংস্কার আন্দোলন কমিটির আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘যারা কোটা সংস্কারে বিরুদ্ধে আন্দোলন করছে তারা দেশের নব্য রাজাকার। বিদ্যমান কোটারীতি বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ। এর মাধ্যমে দেশ তার মেধাবীদের হারাচ্ছে।’

এ সময় দাবি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। মিছিলে শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটা বৈষম্যের ঠাঁই নাই, কোটা প্রথার সংস্কার চাই’ বলে স্লোগান দেয়। এ সময় তারা ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার তীব্র নিন্দা জানান, তাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে কোটা প্রথা সংস্কারের দাবি জানান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন