শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ০২:৪৬:৫৮ পিএম

শেষ মুহুর্তে মিরাজের ঝড়, টাইগারদের পুঁজি ১৬৬ রান

খেলাধুলা | রবিবার, ১৮ মার্চ ২০১৮ | ০৯:২৮:৪৯ পিএম

সাব্বির রহমানের হাফ সেঞ্চুরি ও অন্যদের ছোট ছোট অবদানের উপর ভিত্তি করে নিদাহাস ট্রফির শিরোপা জিততে রানের পুঁজি সংগ্রহ করল বাংলাদেশ। ৫০ বল খেলে ৭৭ রান করলেন সাব্বির রহমান। এই রান করার পথে সাতটি চার ও চারটি ছক্কা হাঁকান তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার চতুর্থ হাফ সেঞ্চুরি। ভারতীয় বোলারদের মধ্যে যুজবেন্দ্র চাহাল চার ওভার বল করে ১৬ রান দিয়ে তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া ওয়াশিংটন সুন্দর ১টি, জয়দেব উনাদকাত টি করে উইকেট নেন।

রবিবার নিদাহাস ট্রফির ফাইনাল ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাটিংয়ে নেমে দলীয় ২৭ রানে প্রথম উইকেট হারিয়েছে টাইগাররা। ইনিংসের চুতর্থ ওভারে ওয়াশিংটন সুন্দরের বলে সুরেশ রায়নার হাতে ক্যাচ হন লিটন দাস। নয় বল খেলে ১১ রান করেন তিনি।

ইনিংসের পঞ্চম ওভারে দুইটি উইকেট হারায় বাংলাদেশ। যুজবেন্দ্র চাহালের করা এই ওভারের দ্বিতীয় বলে শারদুল ঠাকুরের হাতে ক্যাচ হন তামিম ইকবাল। ১৩ বল খেলে ১৫ রান করেন তিনি। ওভারের ষষ্ঠ বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ হন সৌম্য সরকার। দুই বল খেলে এক রান করেন তিনি।

দলীয় ৬৮ রানে যুজবেন্দ্র চাহালের বলে বিজয় শঙ্করের হাতে ক্যাচ হন মুশফিকুর রহিম। ১২ বল খেলে ৯ রান করেন তিনি। দলীয় ১০৪ রানে রান আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ। ১৬ বল খেলে ২১ রান করেন তিনি। দলীয় ১৩৩ রানে রান আউট হন সাকিব আল হাসান। সাত বল খেলে সাত রান করেন তিনি।

জয়দেব উনাদকাতের করা ইনিংসের ১৯তম ওভারের দ্বিতীয় বলে বোল্ড হন সাব্বির রহমান। ৫০ বল খেলে ৭৭ রান করেন তিনি। ওভারের তৃতীয় বলে বোল্ড হন রুবেল হোসেন। এক বল খেলে শূন্য রান করেন তিনি।

বাংলাদেশ একাদশে আজ কোনো পরিবর্তন আনা হয়নি। গত ম্যাচে যে একাদশ ছিল সেই একাদশ নিয়েই মাঠে নামছে। অন্যদিকে ভারত একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। মোহাম্মদ সিরাজের বদলে একাদশে ঢুকেছেন জয়দেব উনাদকাত।

সিরিজে এর আগে বাংলাদেশ যে চারটি ম্যাচ খেলেছে তার মধ্যে চারটিতে প্রথমে ফিল্ডিং করেছে ও একটিতে প্রথমে ব্যাট করেছে। এই সিরিজে দেখা গেছে প্রতিটি ম্যাচেই যারা টস জিতেছে তারা ফিল্ডিং বেছে নিয়েছে। গত ম্যাচগুলোর মধ্যে একটি ম্যাচ বাদে অন্য ম্যাচগুলোতে যারা পরে ব্যাট করেছে তারা ম্যাচটি জিতে নিয়েছে।

গত ১৬ মার্চ শেষ হয় সিরিজের লিগ পর্ব। ওইদিন শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ। লিগ পর্বে বাংলাদেশ-শ্রীলঙ্কা-ভারত প্রতি দলই চারটি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে বাংলাদেশ দুইটিতে জয় পায়। দুইটি জয়ই ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। ভারতের বিপক্ষে দুইটি ম্যাচেই হেরে যায় বাংলাদেশ। অন্যদিকে, লিগ পর্বে ভারত তিনটি ম্যাচে জয় পায়। আর শ্রীলঙ্কা জয় পায় একটিতে।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ইনিংস: (তামিম ইকবাল ১৫, লিটন দাস ১১, সাব্বির রহমান ৭৭, সৌম্য সরকার ১, মুশফিকুর রহিম ৯, মাহমুদউল্লাহ রিয়াদ ২১, সাকিব আল হাসান ৭, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ০, মোস্তাফিজুর রহমান; জয়দেব উনাদকাত ২/৩৩, ওয়াশিংটন সুন্দর ১/২০, যুজবেন্দ্র চাহাল ৩/১৮, শারদুল ঠাকুর, বিজয় শঙ্কর ০/৪৮)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন