বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ০৪:২৫:২৪ পিএম

সিরিয়ায় বিমান হামলা, নিহত ৩০

আন্তর্জাতিক | সোমবার, ১৯ মার্চ ২০১৮ | ০২:২৯:৪৮ পিএম

সিরিয়ার ঘৌতায় সরকার বাহিনীর বিমান হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। দেশটিতে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার (১৭ মার্চ) সিরীয় সরকার কয়েক দফা হামলা চালিয়েছে। এসব হামলায় বহু মানুষ হতাহত হয়েছে। খবর আল জাজিরার।

পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, বিদ্রোহী অধ্যুষিত এলাকা থেকে বেসামরিক লোকজন পালিয়ে যাচ্ছে। গত কয়েক দিনে হাজার হাজার মানুষ ঘৌতা থেকে পালিয়েছে। প্রায় এক মাস ধরে ওই এলাকায় অভিযান চালাচ্ছে সিরীয় সেনাবাহিনী।

শনিবার ঘৌতা থেকে অন্তত ১০ হাজার মানুষ পালিয়েছে। সেখানে বিমান হামলা অব্যাহত রয়েছে। শুক্রবার কাফর বাতনা জেলায় ৪৬ বেসামরিক নিহত হয়েছে। এদের মধ্যে ছয়জনই শিশু। শুক্রবার সকালের দিকে পূর্বাঞ্চলীয় দামেস্ক শহর থেকে ১২ থেকে ১৩ হাজার মানুষ পালিয়ে গেছে।

যুদ্ধ-সংঘাতের কারণে এসব এলাকায় আটকে পড়া লোকজন খাবার ও মানবিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছে। প্রায় ৪ লাখ মানুষ তীব্র খাদ্য সংকট ও চিকিৎসা সামগ্রীর অভাবে রয়েছেন। রেড ক্রস জানিয়েছে, পূর্বাঞ্চলীয় ঘৌতার দৌমা জেলায় প্রায় ২৫ লরি খাদ্য সহায়তা পৌঁছেছে।

সাত বছর শেষ করে আটে পা রেখেছে সিরিয়া যুদ্ধ। কিন্তু সেখানকার পরিস্থিতির উন্নতি হওয়ার কোনো লক্ষণই নেই। যুদ্ধ-সংঘাতে সাড়ে চার লাখের বেশি সিরীয় নাগরিক প্রাণ হারিয়েছে। আরও কয়েক লাখ মানুষ বাস্তুহারা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন