শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ ০৫:০৪:২৬ পিএম

৩০ হাজার বিদেশি শ্রমিকের নিয়োগ ফি ফিরিয়ে দেবে কাতার

আন্তর্জাতিক | সোমবার, ১৯ মার্চ ২০১৮ | ০৪:৫৪:০০ পিএম

৩০ হাজার বিদেশি শ্রমিকের নিয়োগ ফি ফিরিয়ে দেবে কাতার। দেশটির এমন পদক্ষেপে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি)। আসন্ন ওয়ার্ল্ড কাপ উপলক্ষ্যে বিভিন্ন ধরনের অবকাঠামোগত নির্মাণ কাজের জন্য বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়েছে কাতার।

কনফেডারেশন জানিয়েছে, মার্চের শেষের দিকে দক্ষিণ এশিয়ার আরও সাড়ে পাঁচ হাজার শ্রমিক তাদের নিয়োগ ফি ফিরে পাবে। তারা তাদের মধ্যস্ততাকারীদের এই অর্থ প্রদান করেছিল। ওই মধ্যস্ততাকারীরাই তাদের কাতারের বিভিন্ন ধরনের কাজে নিয়োগ দিয়েছিল। আইটিইউসি আরও জানিয়েছে, দোহা পুরো বিষয়টি নিয়ে মধ্যস্তাকারীদের সঙ্গে আলোচনা করছে।

যেসব নির্মাণ শ্রমিকরা তাদের নিয়োগ ফি ফিরে পাননি অবিলম্বেই তাদের ফি পরিশোধ করে দেয়া হবে। ২০১৯ সালের মধ্যে এমন শ্রমিকের সংখ্যা হবে ৩০ হাজার। তাদের নিয়োগ ফি বাবদ ৩৬ লাখ পাউন্ড ফিরিয়ে দেয়া হবে।

শ্রমিকদের নিয়োগ ফি কাতারকে সংকটময় পরিস্থিতিতে ফেলেছে। অনেক ক্ষেত্রেই দেখা যায় শ্রমিকরা বিদেশে কাজ পেতে মধ্যস্তাকারীদের সহায়তা নেন। বিদেশে কাজের বিনিময়ে মধ্যস্তাকারীদের মোটা অংকও দিয়ে থাকেন বিদেশি শ্রমিকরা। ফলে তাদের বকেয়া ফি পরিশোধ করা না হলে দেশে ফিরেও তাদের বিপাকে পড়তে হয়।

বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতি বন্ধ করতে কাতারের পরিকল্পনা অনুযায়ী শ্রমিকদের নিয়োগ ফি পরিশোধ করা হবে। তারা কত টাকা পাবেন তা নির্ধারণ করা হবে শ্রমিকরা কোন দেশের নাগরিক বা তাদের সঙ্গে কিভাবে চুক্তি করা হয়েছে তার ওপর ভিত্তি করে। আইটিইউসির জেনারেল সেক্রেটারি সারান বুরো বলেন, কাতারসহ বেশ কিছু দেশেই নিয়োগ ফি একটি বড় সমস্যা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন