সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০২:২৮:৪৩ এএম

দুদক চেয়ারম্যানের সঙ্গে আইসিএসির পরিচালকের সাক্ষাৎ

আইন আদালত | মঙ্গলবার, ২০ মার্চ ২০১৮ | ০৮:২১:২৮ পিএম

হংকংয়ের Independent Commission Against Corruption আইসিএসির নির্বাহী পরিচালক ফ্রান্সিস শ্যাম এবং রিসার্চ প্রজেক্ট ম্যানেজার জ্যাসুয়া হাই দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (২০ মার্চ) দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে এসে তারা এই সাক্ষাৎ এবং অলোচনা করেন।

সাক্ষাৎকালে আইসিএসির নির্বাহী পরিচালক ফ্রান্সিস শ্যাম পারস্পরিক সহযোগিতা ক্ষেত্র চিহ্নিত করে উত্তম চর্চার বিকাশ, তথ্য বিনিময়, প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদক এর সাথে একত্রে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। তিনি দুর্নীতি দমন কমিশনের কী কী ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন, তা দুদক চেয়ারম্যানকে জানাতে অনুরোধ জানান।

এসময় আইসিএসির নির্বাহী পরিচালক ফ্রান্সিস শ্যাম দুদক চেয়ারম্যানকে হংকংয়ের আইসিএসি পরিদর্শনের অনুরোধ জানান।

পরিপ্রেক্ষিতে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশন নিরপেক্ষভাবে দুর্নীতি দমন ও প্রতিরোধে দায়িত্ব পালন করছে। কমিশনের অব্যাহত প্রচেষ্টার ফলে এ ক্ষেত্রে কিছুটা অগ্রগতি হয়েছে। তবে কমিশন এতে পরিপূর্ণ সন্তুষ্ট নয়। দুর্নীতিপরায়ণসহ সকল অপরাধীরা ক্রমাগত তাদের অপরাধের কৌশল, প্রকৃতি ও ধরন পরিবর্তন করছে।

দুর্নীতির তীব্রতা বৈশ্বিক প্রেক্ষাপটেও দ্রুত হ্রাস পাচ্ছ না, বরং কোনো কোনো ক্ষেত্রে এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। তাই দুর্নীতি পরায়ণদের প্রতিহত করতে হলে কমিশনের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন। নতুন নতুন টেকনিক ও টুলসের প্রয়োজন। তিনি এ ক্ষেত্রে ওঈঅঈ এর মতো প্রতিষ্ঠানের দক্ষ ও পেশাদার প্রশিক্ষকদের মাধ্যমে দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে দুদককে সহযোগিতা প্রদানের আহ্বান জানান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন