শনিবার, ২১ জুলাই ২০১৮ ০৫:৫১:১৭ এএম

মার্ক জুকারবার্গকে সতর্ক করলো ভারতের মোদি সরকার

আন্তর্জাতিক | বুধবার, ২১ মার্চ ২০১৮ | ১১:৪৮:১৩ পিএম

বিপাকে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুক থেকে ভারতীয় ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হলে, প্রয়োজনে তাকেও সমন পাঠাবে ভারতের মোদি সরকার। বুধবার এমনটাই জানালেন ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

তিনি বলেন, 'যদি দেখা যায় ভারতীয়দের ব্যক্তিগত তথ্য চুরির পিছনে ফেসবুক কর্তৃপক্ষ দায়ী, তাহলে আমরা তাদের কড়া পদক্ষেপ করব। প্রয়োজন পড়লে মার্ক জুকেরবার্গকে ভারতে আসার জন্য সমন পাঠাব।'

শুধু জুকেরবার্গ নয়, ফেসবুক সিওও সেরিল স্যান্ডবার্গকেও পাঠানো হবে সমন। এর সঙ্গেই রবিশঙ্কর প্রসাদ আরও যোগ করেন, 'বর্তমানে বিশ কোটি ভারতীয় ফেসবুক ব্যবহার করছে। ভারতীয়দের ব্যক্তিগত তথ্য যদি কোনওভাবে চুরি যায়, এবং তার জন্য যদি ফেসবুক দায়ী হয় তাহলে আমরা অবশ্যই কড়া ব্যবস্থা নেব। এভাবে তথ্য পাচার করার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে সমন পাঠাব।'

ঘটনার সূত্রপাত কয়েকদিন আগে থেকে। কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি ব্রিটিশ কোম্পানির বিরুদ্ধে ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগ উঠেছিল। শুধু তাই নয়, সংস্থাটির বিরুদ্ধে সেই তথ্য ব্রেক্সিট এবং মার্কিন প্রেসিডেন্টের নির্বাচনের সময়ে ব্যবহার করার অভিযোগও ওঠে।

এছাড়া তারা নাকি সেই তথ্য দিয়ে রাজনীতিবিদদেরও সাহায্য করেছে। আর এরপরই গোটা বিশ্ব জুড়ে বিতর্ক তৈরি হয়। কারণ এক বছর আগে একটি অ্যাপের মাধ্যমে ওই তথ্যগুলি হাতিয়ে নিয়েছিল সংস্থাটি। কিন্তু সেই তথ্য নেওয়ার অধিকার তাদের কখনই ছিল না।

এই প্রসঙ্গে প্রসাদ জানান, 'কেমব্রিজ অ্যানালিটিকা এমন একটি সংস্থা যারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং কেনিয়ার নির্বাচনে এই তথ্যগুলির সাহায্যে নিজেদের প্রভাব খাটিয়েছিল। আমরা সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে।

কিন্তু এভাবে তথ্য হাতিয়ে কিংবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কেউ যদি ভারতের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করে, সেটা মেনে নেব না। ফেসবুককে সেই বিষয়ে আমরা সতর্কও করে দিয়েছি।' এদিকে, ইতিমধ্যে ব্রিটিশ সংস্থাটিকে নিজেদের প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ করেছে ফেসবুক।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন