বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ১০:৪১:১৩ এএম

‘আল্লাহ তাআলা মানুষকে তা-ই দিয়ে থাকেন মানুষ যা চায় বা কামনা করে’

ধর্ম | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | ০৩:৩৯:৩১ এএম

আরবিতে একটা প্রবাদ আছে, ‘মান জাদ্দা ও জাদা’ অর্থাৎ ‘যে চেষ্টা করে সে পায়।’ মানুষের এ চাওয়া-পাওয়া সুন্দর এবং উত্তম হতে প্রয়োজন হলো বিশুদ্ধ নিয়ত। চাই তা দুনিয়া বা পরকালের সঙ্গে সর্ম্পিত বিষয় হোক। পাশাপাশি সফলতা লাভে প্রয়োজন সবর তথা ধৈর্য অবলম্বন করা।

রাসুলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলা মানুষকে তা-ই দিয়ে থাকেন মানুষ যা চায় বা কামনা করে।’ আল্লাহ তাআলার কাছে মানুষের শ্রেষ্ঠ চাওয়া-পাওয়া হলো সবর বা ধৈর্য। কুরআন এবং হাদিসের বর্ণনায়ও তা প্রমাণিত।

হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, কয়েকজন আনসার ব্যক্তি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে সাহায্য চাইলেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাদেরকে সাহায্য দিলেন।

তাঁরা পুনরায় সাহায্য চাইলো। তিনি (আল্লাহর রাসুল) আবারও তাদেরকে দান করলেন। এমনকি তাঁর কাছে যা কিছু ছিল, তা সবই নিঃশেষ হয়ে গেলো।

এভাবে হাতের সবকিছু দান করার পর তিনি আনসারদের উদ্দেশ্যে বললেন, আমার কাছে যে ধন-মাল আসে তা আমি তোমাদেরকে না দিয়ে সঞ্চয় করে রাখি না।

জেনে রাখবে!

>> যে ব্যক্তি পবিত্র হতে চায়, আল্লাহ তাকে পবিত্রই রাখেন।

>> যে ব্যক্তি কারো মুখাপেক্ষী হতে চায় না, আল্লাহ তাকে সাবলম্বী করে তোলেন।

>> যে ব্যক্তি ধৈর্য অবলম্বন করতে চায়, আল্লাহ তাকে ধৈর্যশীলতা দান করেন। আর ধৈর্যের চাইতে উত্তম ও প্রশস্ত আর কোনো জিনিস কাউকে দেয়া হয়নি। (বুখারি ও মুসলিম)

উল্লেখিত হাদিসের আলোকে বুঝা যায়, বান্দা আল্লাহর কাছে যা চায় আল্লাহ তাআলা বান্দাকে তা-ই দিয়ে থাকেন। তবে এর জন্য প্রয়োজন বিশুদ্ধ নিয়ত এবং সবর। তবেই মানুষ লাভ করবে পরম সফলতা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিশুদ্ধ নিয়তে এবং ধের্য অবলম্বনের মাধ্যমে সফলতা লাভের তাওফিক দান করুন। উল্লেখিত হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন