বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৯:২৭:৫৫ এএম

আপনার তথ্য চুরি রুখতে ফেসবুকের ৪ ব্যবস্থা, জেনে সতর্ক থাকুন

বিজ্ঞান ও প্রযুক্তি | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | ০২:৫৫:১৫ পিএম

‘কেমব্রিজ অ্যানালিটিকা’ বলে একটি কোম্পানি ফেসবুকের প্রায় ১ কোটি ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিয়েছিল। তারা সেই তথ্য ব্যবহার করে ভোটারদের প্রোফাইল তৈরি করে দেশে ও বিদেশের রাজনৈতিক দলের কাছে বিক্রি করেছিল বলে অভিযোগ উঠেছে।

এই অভিযোগের কথা জানাজানি হতেই নড়েচড়ে বসেছেন ফেসবুকের কর্তারা। মার্ক জুকারবার্গ নিজেই সাফাই দিয়েছেন কী ভাবে বাইরের কোম্পানি তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে তথ্য চুরি করেছে।

একই সঙ্গে তিনি জানিয়েছেন ফেসবুক এই তথ্যচুরি কাণ্ডের তদন্ত করবে এবং কিছু ব্যবস্থা নেবে।

জেনে নিন কী কী ব্যবস্থার কথা বলেছেন মার্ক জুকারবার্গ:

• আমরা সব অ্যাপগুলোর বিষয়েই তদন্ত করব। পুরো অডিট করা হবে। কিছু গন্ডগোল দেখলেই সেই অ্যাপগুলো নিষিদ্ধ ঘোষণা করা হবে। যাঁরা ওই অ্যাপগুলি ব্যবহার করেছেন, তাঁদেরকেও জানানো হবে।

• যদি তিন মাস আপনি কোনও অ্যাপ ব্যবহার না করেন, তাহলে সেই অ্যাপ আপনার কোনও তথ্য ব্যবহার করতে পারবে না।

• এবার থেকে ফেসবুকের মাধ্যমে কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলে শুধুমাত্র আপনার নাম, প্রোফাইল ফোটো ও ইমেল দিতে হবে। এবার থেকে চুক্তি সইও করতে হবে সেই ডেভলপারদের।

• যাতে ইউজাররা বুঝতে পারেন, কোন অ্যাপগুলিকে তাঁরা তথ্য ব্যবহার করার অনুমতি দিয়েছেন, তার জন্য ফেসবুকের নিউজ ফিডের উপর একটি ট্যাব থাকবে। সেখানে প্রয়োজন হলে কোনও ইউজার তাঁর ব্যক্তিগত তথ্য ব্যবহারের অনুমতি প্রত্যাহার করে নিতে পারেন। এর আগে প্রাইভেসি সেটিংসে এই টুলটি ছিল।

আরও কিছু বদল আনা হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে। সেগুলি পরে জানানো হবে।

মার্ক জুকারবার্গ নিজেদের দোষ স্বীকার করে নিয়ে বলেছেন, ‘‘আমি ফেসবুক শুরু করেছিলাম। দিনের শেষে আমিই দায়ি যদি এই প্ল্যাটফর্মে কিছু হয়।’’

কী লিখেছেন মার্ক জুকারবার্গ। দেখে নিন নিচের পোস্টটি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন