সোমবার, ২৩ জুলাই ২০১৮ ১১:২৬:৫৮ এএম

পর্যাপ্ত ঘুম যৌন জীবনকে আরও উত্তেজক করে তোলে

লাইফস্টাইল | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | ০৩:১৫:০৭ পিএম

পর্যাপ্ত ঘুম শুধু শরীরকেই তরতাজা রাখে না, যৌন জীবনকেও আরও উত্তেজক করে তোলে। মাত্রারিক্ত স্ট্রেস আর টেনশনকে দূরে ঠেলে রতিক্রিয়া উপভোগ করতে দিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম একান্ত জরুরি। লম্বা ঘুম আর দুরন্ত যৌন জীবন যে একে অপরের পরিপূরক! এই দু’য়ের সম্পর্ক সমানুপাতিক। সেক্সোলজিস্ট লরি মিন্টজ জানিয়েছেন, পুরুষ হোক বা নারী, কর্মব্যস্ত দিনের শেষে যদি রাতে ঘুমটা ঠিক মতো না হয়, তাহলে মেজাজ বিগড়ে যায়। শুধু শরীরে নয়, মনটাও ক্লান্ত হয়ে পড়ে। তাই যৌন মিলনের তাগিদটাই হারিয়ে ফেলেন অনেকেই।

সমীক্ষায় দেখা গিয়েছে, রাতে পর্যাপ্ত ঘুমের অভাবে পুরুষদের দেহে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ হ্রাস পায়। আর একথা তো সকলেই জানেন যে, এই টেস্টোস্টেরন হরমোন পুরুষদের যৌন আকাঙ্ক্ষা জাগিয়ে তোলে। মজার ব্যাপার হল, ঘুম যেমন আপনার যৌন জীবনের উপর প্রভাব ফেলে, তেমনি আবার আপনার যৌন জীবনই রাতের ঘুমকে সুখময় করে তুলতে পারে।

কীরকম? সেক্সোলজিস্ট ইয়ান কার্নারের দাবি, পুরুষ হোক কিংবা মহিলা, শারীরিক মিলন যত কম হবে, ততই বাড়তে থাকবে অনিদ্রা। যৌনতার পর যে মহিলাদের শরীরে স্ট্রেস হরমোন কর্টিলেসের ক্ষরণ কমে যায়, এ নিয়ে বিজ্ঞানীর মধ্যে কোনও দ্বিমত নেই। এটা প্রমাণিত সত্য। তাই শারীরিক মিলন যতই তুখড় হবে, ততই মহিলাদের ‘স্ট্রেস’ কমবে। আর দৈনন্দিন জীবনে যদি স্ট্রেস কমিয়ে ফেলা যায়, তাহলে নিশ্চিন্তের ঘুম আসতে বাধ্য। অতএব? সম্ভোগের চরম আনন্দ পেতে এবার থেকে ঘুমের মেয়াদ বাড়ান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন