শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ১২:৩৬:৫৫ পিএম

প্রথমবারের মত আইপিএল-এ চালু হতে যাচ্ছে ডিআরএস

জেলার খবর | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | ০৬:৪০:৩৪ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। ৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে আইপিএলের এগারতম আসরটি। এই আসরেই বল ট্র্যাকিং এবং আল্ট্রা এজ প্রযুক্তির দেখা মিলবে। নিয়মমতো প্রতি ইনিংসে একটি করে রিভিউ নিতে পারবে প্রতি দল।

কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্টে প্রথমবারের মতো ডিআরএস ব্যবহার হয়েছে পাকিস্তান সুপার লিগে (পিএসএল)। ওই টুর্নামেন্টের ২০১৭ মৌসুমে প্লে-অফ ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হয়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবশ্য ডিআরএসের ব্যবহার বেশিদিন হয়নি। গত বছরের অক্টোবরে এই ফরমেটে ডিআরএস ব্যবহারের বাধ্যবোধকতা আরোপ করে আইসিসি। এখন পর্যন্ত আইসিসি আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএস দেখা যায়নি। তবে চলতি বছরের শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে।

ভারত অবশ্য বরাবরেই ডিআরএস প্রযুক্তির বিরোধিতা করে আসছিল। আন্তর্জাতিক ক্রিকেটে তারা এর সহায়তা নিতে সম্মত হয়েছে ২০১৬-১৭ মৌসুমে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে।

আইপিএলেও ডিআরএস থেকে বিমুখ ছিল ভারতীয় বোর্ড (বিসিসিআই)। তবে আম্পায়ারিং নিয়ে (বিশেষ করে ভারতীয় আম্পায়ার) গত কয়েক মৌসুমে বেশ ঝামেলা হওয়ায় এবার এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্তে সম্মতি দিয়েছে তারা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন