মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮ ১২:৩৮:০৯ পিএম

বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবির দাফন সম্পন্ন

জেলার খবর | সুনামগঞ্জ | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | ০৭:৩৫:২২ পিএম

বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবি বীর প্রতীকের দাফন সম্পন্ন হয়েছে। আজ বিকেলে রাষ্ট্রীয় মর্যাদায় সুনামগঞ্জে কাঁকন বিবির নিজ বাড়ির উঠোনে তাকে দাফন করা হয়েছে।

বীর নারীর মরদেহ দুপুরে গ্রামের বাড়ি সুনামগঞ্জের দোয়ারাবাজারের জিরাগাঁওয়ে এসে পৌঁছালে স্বজন, রণাঙ্গণের সতীর্থ ও গ্রামবাসী কান্নায় ভেঙে পড়েন। পরে তার মরদেহে শ্রদ্ধা জানানোর জন্য গ্রামের মাঠে রাখা হয়।

এ সময় শ্রদ্ধা জানান সুনামগঞ্জ জেলা প্রশাসক মো.সাবিরুল ইসলাম,পুলিশ সুপার মো.বরকত উল্লাহ খান,দোয়াবারবাজার উপজেলা চেয়ারমান মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী বীর প্রতীক,জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল মোমেন ও এলাকাবাসী। রাষ্ট্রীয় শ্রদ্ধা জানানো শেষে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর নিজ বাড়ির উঠোনে তাকে দাফন করা হয়।

বুধবার রাত সোয়া ১১টার দিকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কাঁকন বিবি। শ্বাসকষ্ট নিয়ে গত সোমবার এই হাসপাতালে ভর্তি হয়েছিলেন কাঁকন বিবি। এর আগে গত বছর জুলাইয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর কয়েকদিন হাসপাতালে ছিলেন তিনি।

১৯৭১ সালে ৩ মাস বয়সের একমাত্র কন্যা সন্তান সখিনাকে রেখে মুক্তিযুদ্ধে যান কাঁকন বিবি। প্রথমে মুক্তিযুদ্ধের পক্ষে গুপ্তচরের কাজ করলেও পরবর্তীতে সম্মুখযুদ্ধে অংশ নেন তিনি। কাঁকন বিবি অন্তত ২০টি স্থানে নিজে যুদ্ধ করেছেন। পাক বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতনের শিকার হয়েছেন একাধিকবার। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন