সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ ০৮:০৩:৫১ এএম

এক ওভারে ৩৯ রান করলেন হার্দিক পাণ্ডে

খেলাধুলা | শুক্রবার, ২৩ মার্চ ২০১৮ | ১১:৫৩:২১ এএম

এক ওভারে ৬টি বল। প্রতি বলে ছক্কা মারলেও সর্বোচ্চ রান ওঠে ৩৬টি। ভারতের যুবরাজ সিং, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬ ছক্কা মেরে রেকর্ডটা একবার গড়েছিলেনও। কিন্তু ৩৬ রানেরও বেশি যদি হয় এক ওভারে, তাহলেই সবচেয়ে বেশি অবাক হওয়ার বিষয় থাকে। ২০১২ সালের জুলাইতে রেকর্ডটা গড়েছিলেন নিউজিল্যান্ডের স্কট স্টাইরিস। এক ওভারে তিনি নিয়েছিলেন ৩৮ রান।

এবার স্টাইরিসকেও ছাড়িয়ে গেলেন ভারতের এক ব্যাটসম্যান। হার্দিক পাণ্ডে। এই অলরাউন্ডার সম্প্রতি ভারতীয় জাতীয় দলেও ডাক পেয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে তাকে। সেই খুশিতেই কি না, এক ওভারে ৩৯ রান নিলেন তিনি। ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান নেয়ার রেকর্ড যে এখন এটিই!

সাইয়েদ মোস্তাক আলি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে হার্দিক পাণ্ডে খেলছিলেন বরোদার হয়ে দিল্লির বিপক্ষে। এই ম্যাচেই দিল্লির মিডিয়াম পেসার আকাশ সুদানের কাছ থেকে এক ওভারে ব্যাট দিয়ে হার্দিক নেন ৩৪ রান। ৫টি ছক্কা এবং একটি বাউন্ডারি মারেন তিনি। তবে এই ওভারে অতিরিক্ত আরও ৫টি রান দিয়েছেন আকাশ সুদান। যার মধ্যে একটি নো এবং একটি বাই চার রয়েছে। সুতরাং, এক ওভার থেকে ৩৯ রান নেয়ার নয়া রেকর্ড গড়ে নজির স্থাপন করলেন হার্দিক।

এক ওভার থেকে ৩৯ রান নিলেও হার্দিক কিন্তু যুবরাজ সিং, রবি শাস্ত্রি কিংবা স্যার গ্যারফিল্ড সোবার্সদের কাতারে নাম লেখাতে ব্যর্থ হলেন। স্যার গ্যারফিল্ড সোবার্স (১৯৬৮ সালে), রবি শাস্ত্রি (১৯৮৫ সালে), হার্সেল গিবস (২০০৭ সালে), যুবরাজ সিং (২০০৭ সালে) এবং আলেক্স হেলস (২০১৫ সালে) এক ওভারে ছয়টি ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন। কিন্তু হার্দিক পাণ্ডে মেরেছেন ৫টি ছক্কার মার।

মজার বিষয় হলো, আকাশ সুদান, যাকে পিটিয়ে তুলা-ধুনা করে ছাড়লেন হার্দিক, তিনি ওই ওভারের আগে আরও তিন ওভার বল করেছিলেন। ৮ রান দিয়ে নিয়েছিলেন ২টি উইকেট। অথচ, নিজের চতুর্থ ওভারে এসে খেই হারিয়ে ফেললেন হার্দিকের সামনে।

হার্দিক পাণ্ডের রেকর্ড ব্রেকিং ব্যাটিং সত্ত্বেও দিল্লির কাছে ৫ উইকেটে হারতে হয়েছে তার দল বরোদাকে। হার্দিক করেছিলেন ৫১ বলে ৮১ রান। বরোদা করেছিল ৬ উইকেট হারিয়ে ১৫৩। দিল্লি ১৯.৩ ওভারেই ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ৪ ওভারে ৪৭ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন আকাশ সুদান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন