শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ১০:৪১:১৬ পিএম

জেনে নিন টাইগারদের পরবর্তী মিশন

খেলাধুলা | শনিবার, ২৪ মার্চ ২০১৮ | ০৪:২৬:৩৪ পিএম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল চলতি বছরের শুরু থেকেই ভীষণ ব্যস্ত সূচি পালন করছে। এ বছরের জানুয়ারি থেকেই শুরু হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ।

এরপর শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হয় হোম সিরিজ। চলতি মার্চ মাসে আবার শ্রীলঙ্কার মাটিতে ত্রিদেশীয় ‘নিদাহাস ট্রফি’। টানা ম্যাচের ধকল সামলানোর জন্য এবার বেশ কিছু সময় পাচ্ছে টাইগাররা। এপ্রিল-মে এই দুইটি মাস আন্তর্জাতিক ক্রিকেটে কোনো ব্যস্ততা নেই টাইগাররাদের।

বাংলাদেশ দল জুনের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে। ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকরা।

২০ জুন ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার পর ২৮ জুন অ্যান্টিগায় প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। একই ভেন্যুতে প্রথম টেস্ট শুরু হবে ৪ জুলাই। জ্যামাইকায় দ্বিতীয় টেস্ট শুরু হবে ১২ জুলাই। ২২ জুলাই এবং ২৫ জুলাই গায়ানায় তিন ম্যাচ সিরিজের প্রথম এবং দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ২৮ জুলাই সেন্ট কিটস সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। একই মাঠে ৩১ জুলাই প্রথম টি-টোয়েন্টি খেলার পর আমেরিকার ফ্লোরিডায় ৪ ও ৫ আগস্ট সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সাকিবের নেতৃত্বাধীন টাইগার বাহিনী।

চলতি বছরের আগস্টের মাঝামাঝি সময়ে টাইগারদের অস্ট্রেলিয়া সফর রয়েছে। কিন্তু এই সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আবারও টালবাহানা শুরু করেছে। ‘অফ সিজনে’ টেস্ট সিরিজ আর্থিকভাবে লাভজনক হবে না বিধায় এই সিরিজ স্থগিত করার কথা জানিয়েছে অস্ট্রেলিয়া। পরে যে কোনো সুবিধাজনক সময়ে সিরিজটি আয়োজনের প্রস্তাব সিএর।

তারা অবশ্য টেস্ট ম্যাচের বদলে ওয়ানডে সিরিজের প্রস্তাবও দিয়েছে।

সেপ্টেম্বর মাসে শুরু হবে এশিয়া কাপ। এশিয়া কাপের আয়োজক হিসেবে এখনো পর্যন্ত ভারতের নাম শোনা যাচ্ছে। কিন্তু ভারত-পাকিস্তানের সেই পুরনো দ্বন্দ্ব লেগেই আছে। তাই আসরটি মাঠে গড়ানো নিয়ে যথেষ্ট সন্দেহ তৈরি হয়েছে। এ কারণে শেষ পর্যন্ত বাংলাদেশও হতে পারে এশিয়া কাপের আয়োজক।

অক্টোবর-নভেম্বর মাসে শুরু হবে বিপিএলের ৬ষ্ঠ আসর। তাই এই দুই ব্যস্ত সময় কাটবে টাইগারদের।

নভেম্বরের শেষে দিকে বাংলাদেশে ফিরতি সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ দল।

এই ব্যস্ত সূচির আগে আগামী দুই মাস টাইগাররা মোটামুটি বিশ্রামেই কাটাবেন। তবে একেবারে ঘরে বসে পার করবেন তা কিন্তু নয়। অনেকেই ঢাকা প্রিমিয়ার লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) খেলবেন।

এদিকে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ভাবছে এই অবসরটা যাতে দীর্ঘ না হয়, সে জন্য ইতোমধ্যে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ আয়োজনের কথা ভাবতে শুরু করেছে। জুনের মাসের শুরুতে এই সিরিজ হতে পারে। তাই এ কথা বলায় যায় যে, গোটা বছরটাই ব্যস্ততার মধ্যদিয়ে কাটবে টাইগারদের।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন