সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০৬:০৭:১৭ এএম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি ইমাম হত্যার রায় এপ্রিলে

আন্তর্জাতিক | শনিবার, ২৪ মার্চ ২০১৮ | ০৫:০২:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কুইন্স এলাকায় একটি মসজিদের ইমাম এবং তার সহকারীকে গুলি করে হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন ৩৭ বছর বয়সী অস্কার মোরেল নামের এক ব্যক্তি। আগামী মাসেই তার সাজা ঘোষণা করা হতে পারে।

তিন সপ্তাহের দীর্ঘ বিচার শেষে কুইন্স সু্প্রিম কোর্টের বিচারপতি গ্রেগোরি লাসাক শুক্রবার মোরেলকে দোষী সাব্যস্ত করেন। দোষী সাব্যস্ত হওয়ায় মোরেলের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারেন। অস্কার মোরালের বিরুদ্ধে জোড়া খুনের অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা ও অবৈধ অস্ত্র রাখার দায়ে দুটি অভিযোগ গঠন করা হয়।

কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল রিচার্ড ব্রাউন এক বিবৃতিতে জানিয়েছেন, ২০১৬ সালের ১৩ আগস্ট দুপুর ১টা ৫০ মিনিটে জোহরের নামাজ শেষে বাসায় ফেরার পথে দুর্বৃত্তদের হাতে গুলিবিদ্ধ হয়ে নিহত হন আলাউদ্দিন আকনজি ওজোন পার্কের আল ফারুক মসজিদের ইমাম মাওলানা আকুঞ্জি (৫৫) ও সহকারী তারা উদ্দিন (৬৪)।

ওই হত্যাকাণ্ডের ঘটনাকে দায়িত্বজ্ঞানহীন বন্দুক সহিংসতা যা পরিবার ও লোকজনে ভরপুর এলাকায় সংঘটিত হয়েছে বলে উল্লেখ করেছেন ব্রাউন। এই ঘটনার ফলে শুধুমাত্র নিহতদের পরিবারই নয় বরং নিউ ইয়র্কে পুরো মুসলিম কমিউনিটির মধ্যেই শোকের ছায়া নেমে আসে।

ইমাম ও তার সহযোগীতে হত্যার ঘটনার একদিন পর অর্থাৎ ১৪ আগস্ট রাতে অস্কার মোরেলকে তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। গুলিবিদ্ধ হয়ে ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ঘটনাস্থলেই মারা যান এবং তার সহকারী তারা উদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সূত্র: জাগো নিউজ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন