রবিবার, ২২ জুলাই ২০১৮ ১০:২৯:৫৩ এএম

নেতৃত্ব ছাড়লেন স্মিথ-ওয়ার্নার

খেলাধুলা | রবিবার, ২৫ মার্চ ২০১৮ | ০৩:৪১:২০ পিএম

ক্রিকেটবিশ্বে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা ব্যানক্রফটের 'বল ট্যাম্পারিং' কাণ্ডের জেরে অধিনায়কত্ব ছাড়লেন অধিনায়ক স্টিভেন স্মিথ। তিনি ছাড়াও সহ অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন ডেভিড ওয়ার্নার। ক্রিকইনফো এ কথা জানিয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান সিরিজে অস্ট্রেলিয়া দলের দায়িত্বে থাকবেন উইকেটকিপার ব্যাটসম্যান টিম পেইন। তৃতীয় টেস্টের বাকি দুই দিনও দলের নেতৃত্ব দিবেন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাউদারল্যান্ড আজ সকালে বলেন, 'স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সাথে আলোচনা করার পর তারা দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন।'

এদিকে এ ঘটনার জেরে আইপিএলে রাজস্থান রয়্যালসের নেতৃত্ব হারাতে পারেন স্মিথ। জল্পনা তুঙ্গে ইতোমধ্যেই নাকি স্মিথকে আইপিএলে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

কী ঘটেছিল মাঠে?

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসের ৪৩তম ওভারের ঘটনা। বল নিয়ে সন্দেহজনক কিছু একটা করতে দেখা যায় ব্যানক্রফ্টকে। ভিডিও ফুটেজে ব্যানক্রফ্টকে ট্রাউজারে বল ঘষতে দেখা যায়। বলের একটা দিক চকচকে রাখতে বোলাররা এটা করে থাকেন।

কিন্তু দ্বিতীয় ভিডিও ফুটেজ সবার চোখ কপালে তুলে দেয়। ওই ফুটেজে অসি ফিল্ডারকে পকেট থেকে একটা হলুদ রঙের চিপের মতো জিনিস বের করতে দেখা যায়। দুই ফিল্ড আম্পায়ার নাইজেল লঙ এবং রিচার্জ ইলিংওয়ার্থ বিষয়টি দেখে ব্যানক্রফ্টের সাথে কথা বলেন। আম্পায়াররা অবশ্য বল বদল করেননি।

আম্পায়ারদের হস্তক্ষেপের আগেই প্রোটিয়া অধিনায়ক ফাফ ডুপ্লেসি ড্রেসিংরুমে ঘটনাটি দেখে দলের সহ খেলোয়াড়দের জানান।

খেলা শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক স্মিথ স্পষ্ট বলেন, বল বিকৃত করাটা তাদের রণকৌশলে ছিল। লিডারশিপ গ্রুপও বিষয়টি পুরোপুরি জানত।

এ ব্যাপারে ব্যানক্রফ্ট বলেন, ‘আমার বিরুদ্ধে আম্পায়াররা বলের অবস্থা পরিবর্তনের অভিযোগ এনেছেন। জানি এই ঘটনার জন্য আমাকে চিরকাল বদনামের ভাগী হয়ে থাকতে হবে। তবু ঘটনার দায়িত্ব এড়াতে পারি না। তাই আপনাদের সামনে এলাম।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন