মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ০২:৫১:৫৬ পিএম

২৫শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবিতে ঠাকুরগাঁওয়ে যুদ্ধদলিলের আলোচনা সভা

এস. এম. মনিরুজ্জামান মিলন | জেলার খবর | ঠাকুরগাঁও | রবিবার, ২৫ মার্চ ২০১৮ | ০৭:১৬:০৫ পিএম

জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দিতে দীর্ঘদিন ধরেই কাজ করে আসছে যুদ্ধদলিল প্রকল্প। তারই অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ে যুদ্ধদলিল প্রকল্পের আয়োজনে পালিত হয়েছে জাতীয় গণহত্যা দিবস। 
২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবিতে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে রবিবার দুপুরে এই অনুষ্ঠান পালিত হয়। যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রীমন্ত কুমার রায়। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক মোন্তেজুর রহমান ছাড়াও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উক্ত আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধে ২৫শে মার্চের ভয়াবহতা তুলে ধরেন। তারা বলেন, ২৫শে মার্চ কালো রাত্রিতে নিরীহ বাঙালিদের ওপরে পাকিস্তানিরা নির্বিচারে যে আক্রমণ করেছে তা পুরো বিশ্বের ইতিহাসে নজিরবিহীন। তাই গত বছর থেকে সরকারিভাবে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে। কিন্তু এমন নেক্কারজনক ঘটনা পুরো বিশ্বের ইতিহাসে নজিরবিহীন। তাই আমরা চাচ্ছি যেন এটাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে সারা পৃথিবীতে পালন করা হয়, ঠিক যেভাবে ২১ ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এছাড়াও মুক্তিযুদ্ধ সম্পর্কে তরুণ প্রজন্মকে সোচ্চার হবারও আহ্বান জানান বক্তারা।

আলোচনা সভা শেষে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে যুদ্ধদলিলের পুস্তক ও টি-শার্ট তুলে দেয়া হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন