সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৮:২৫:০৮ এএম

জাবিতে চার দিনব্যাপী মুক্তিসংগ্রাম উৎসব শুরু

শিক্ষাঙ্গন | রবিবার, ২৫ মার্চ ২০১৮ | ০৮:৩৭:০১ পিএম

২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চার দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব ২০১৮’ শুরু হয়েছে।

‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র এই উৎসবের আয়োজন করেছে। চার দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন রোববার দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।
রোববার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সেলিম আলদীন মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডার ও সাবেক মন্ত্রী মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম।
অনুষ্ঠান থেকে কবি নির্মলেন্দু গুণসহ ৯ গুণী ব্যক্তিকে স্বাধীনতা স্মারক সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত অন্যরা হলেন- একুশে পদকপ্রাপ্ত স্বাধীনতা বেতার কেন্দ্রের শিল্পী ডা. অরূপ রতন চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, স্বাধীনতা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা তিমির নন্দী, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য মো. আমির হোসেন, প্রখ্যাত চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহবুদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এবং দেশের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। অনুষ্ঠান শেষে নাটক ‘জেরা’ মঞ্চায়িত হবে।

এর আগে উপাচার্য রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রকর্ম ও স্মারক প্রদর্শনী ও বিকেলে গণহত্যা দিবস স্মরণে বিশ্ববিদ্যালয়ের দুই কিলোমিটার দীর্ঘ সড়কে মুক্তিসংগ্রামের আলপনা অঙ্কন উদ্বোধন করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন