শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ ০৪:৪৬:১৩ পিএম

সারাদেশ এক মিনিট অন্ধকারে থাকলেও যে কারণে সিলেটে হলো না ‘ব্ল্যাক-আউট’

জেলার খবর | সোমবার, ২৬ মার্চ ২০১৮ | ০১:৫৫:২৫ এএম

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে সারাদেশ এক মিনিট অন্ধকারে নিমজ্জিত রাখার সিদ্ধান্ত নেয় সরকার। দেশের বিভিন্নস্থানে রবিবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত এক মিনিট ব্ল্যাক-আউট কর্মসূচি পালন করা হলেও ভুল বুঝাবুঝির কারণে সিলেটের বেশির ভাগ এলাকায় হয়নি ‘ব্ল্যাক-আউট’।

সিলেটের সাধারণ মানুষের ধারণা ছিল- হয়তো সরকারিভাবে ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকবে। এমন ধারণায় সিলেটের বেশিরভাগ লোকজন এক মিনিট ব্ল্যাক-আউট কর্মসূচি পালন করেননি। অনেক গুরুত্বপূর্ণস্থানে এই এক মিনিট বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকার চিন্তায় বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছিল।

এ ব্যাপারে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী রতন বিশ্বাস বলেন, ব্ল্যাক-আউট কর্মসূচি হচ্ছে ২৫ মার্চ কালরাত স্মরণ করতে স্বেচ্ছায় দেশবাসী তাদের বৈদ্যুতিক সংযোগ বন্ধ রাখবেন। কিন্তু, অনেকেই বিষয়টি না বুঝে কর্মসূচি পালম করতে পারেননি।

তিনি আরো বলেন, ১১ কেভি কিংবা ৩৩ কেভি লাইন বন্ধ করলে সেটি চালু করতে অনেক সময় লাগে। ব্ল্যাক-আউট কর্মসূচির সাথে লাইন বন্ধ করার কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত স্মরণ করতে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত এক মিনিট ব্ল্যাক-আউট কর্মসূচি পালন করার জন্য দেশবাসীকে আহবান জানানো হয়। গত ১১ মার্চ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন