রবিবার, ২২ জুলাই ২০১৮ ১০:২৬:৩৯ এএম

আফগানিস্তানের বিপক্ষে একাদশে পরিবর্তন! ছিটকে যাচ্ছেন কারা?

খেলাধুলা | সোমবার, ২৬ মার্চ ২০১৮ | ১১:৩৯:৫২ এএম

আফগানিস্তান সিরিজে বাদ পড়তে যাচ্ছেন বড় মাপের ক্রিকেটাররাই। এ বছর মোটামুটি ব্যস্ত সময় পার করছে টাইগাররা। একের পর এক সিরিজ বিশ্রাম নেই বললেই চলে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ একাদশে আমূল পরিবর্তনের ইঙ্গিত, ছিটকে যাচ্ছেন কারা?

এইতো কিছুদিন আগেই শেষ হলো নিদাহাস ট্রফি টি-টুয়েন্টি ট্রি-নেশন সিরিজ।যেখানে ফাইনালে ভারতের কাছে হারলেও এখন পর্যন্ত এটিই টি-টুয়েন্টিতে সবচেয়ে বড় অর্জন করেছে বলে মনে করা হচ্ছে।

নিদাহাস ট্রফি শেষ করে এসেই আবার ডিপিএলে ব্যস্ত হয়ে পড়েছে মুশফিকরা। ডিপিএল শেষ না হতেই আবার ঘুরেফিরে এল আফগানিস্তান সিরিজ। জুনে আফগানদের বিপক্ষে একটি ওয়ানডে সিরিজ খেলতে ভারতে যাওয়া হবে কি না, সেটি নিয়ে কিছুটা দ্বিধায় ছিল বিসিবি।

বিসিবি হয়তো ভেবেছিল যে, আফগানিস্তান যদি বিশ্বকাপের টিকিট চূড়ান্ত না করতে পারে, তাদের সঙ্গে সিরিজ খেলে কী লাভ! কিন্ত আইরিশদের হারিয়ে আফগানদের বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় বিসিবির সংশয় দূর হয়েছে অনেকটাই।

সব ঠিক থাকলে জুনের প্রথম সপ্তাহে ভারতের দেরাদুনে সিরিজটা হওয়ার কথা। যদি সফরটি হয়, তাহলে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ কেমন দল নিয়ে খেলবে, সিনিয়রদের বিশ্রাম দেওয়া হবে কি না, সেটি নিয়ে প্রশ্ন উঠেছে।

এমন প্রশ্ন ওঠার কারণ, বছরের শেষ ছয় মাসের ব্যস্ত ক্রিকেট সূচি। জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে সিনিয়র দু-একজন খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া যায় কি না, সেটি ভাবছে বিসিবি।

গতকাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘এটা আমরা ভাবছি। নির্বাচকেরা আছেন, বোর্ড পরিচালকেরা যাঁরা আছেন, সবার সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার ভাবনা কেন, আকরাম সেটির যুক্তি দেখালেন এভাবে, ‘ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই আমাদের প্রচুর খেলা আছে। সেখান থেকে ফিরে আবার সফর আছে। বিপিএল আছে, বিপিএলের পর আবার সিরিজ আছে।

এর সঙ্গে “এ” দলের বেশ কয়েকটি সিরিজ আছে। শ্রীলঙ্কা “এ” দল আসছে, বাংলাদেশ “এ” আয়ারল্যান্ড যাবে; সব মিলিয়ে খেলোয়াড়েরা কী অবস্থায় থাকবে, সেটা চিন্তাভাবনা করে একটা সিদ্ধান্ত নেব।’

বিপিএলের আগে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের কথা শোনা যাচ্ছে অনেক দিন ধরে। আজ এই টুর্নামেন্টের একটি ধারণা দিলেন আকরাম, ‘বাংলাদেশের সেরা খেলোয়াড়দের নিয়ে টুর্নামেন্টটা হবে।

দলগুলো হবে বিসিএলের মতো। চারটা দল ভাগ করে আমরা যে টুর্নামেন্ট আয়োজন করি, সেই আদলে একটা টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবা হচ্ছে।’

বিসিবির সিদ্ধান্ত যদি সত্যই হয় তাহলে হয়তো আফগানিস্তান সিরিজে বিশ্রামে থাকবেন তামিম,সাকিব,মোস্তাফিজ এবং রিয়াদ।ফলে নতুন এক বাংলাদেশকে দেখতে পাবে ক্রিকেট বিশ্ব।

বাংলাদেশ ও যে ইংল্যান্ড-ভারতের মতো ছোটদলগুলো সাথে দ্বিতীয় সারির দল পাঠানোর সক্ষমতা রাখে সেটিই হয়তো এবার দেখিয়ে দিবে বিসিবি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন