সোমবার, ২৩ জুলাই ২০১৮ ১১:৩৪:৩৩ এএম

ইয়েমেন থেকে ইহুদিদের সরিয়ে নিতে ইসরায়েলি সেনার অভিযান!

আন্তর্জাতিক | সোমবার, ২৬ মার্চ ২০১৮ | ০৩:১০:৪৪ পিএম

ইসরায়েল ন্যাশনাল নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের সহায়তায় ইসরায়েলি হেলিকপ্টারগুলো ইয়েমেন থেকে গত মাসে অন্তত ৪’শ ইয়েমেনি ইহুদিকে সরিয়ে আনে। সৌদি আরবের আল-খালিজ ও আল-জাদিদ এ খবরের সত্যতা স্বীকার করে প্রতিবেদন করেছে। ইয়েমেনের সরকার ও হুথিদের মধ্যে ক্রসফায়ারে এসব ইহুদি আটকা পড়েছিল।

প্রতিবেদনগুলোতে দাবি করা হয়েছে ইসরায়েলি কমান্ডোরা ইয়েমেনে ইহুদিদের সরিয়ে আনতে ওই অভিযানে অংশ নেয়। সৌদি আরব ছাড়াও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ থেকে ইসরায়েলি কপ্টারগুলো উড়ে যেয়ে ইয়েমেনের এ অভিযানে অংশ নেয়। অভিযানে ইহুদিদের ইয়েমেন থেকে সরিয়ে ইসরায়েলে নেওয়া হয়েছে।

ইসরায়েলি এক সামরিক কর্মকর্তা ইসরায়েল ন্যাশনাল নিউজকে বলেন, এ অভিযান সম্পর্কে প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত বলতে পারবে তবে এধরনের ইহুদি অভিবাসীদের শোষণ থেকে রক্ষা ও তাদের পুনর্বাসন করে ইসরায়েলে ফিরিয়ে এনে হিব্রু ভাষা শেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেহাদরেই হারেদিম ওয়েবসাইটকে বলা হয়েছে এধরনের প্রতিবেদন সম্পর্কে তাদের জানা নেই। ১৯৫০ সালে ইয়েমেন থেকে অন্তত সাড়ে ৮ লাখ ইহুদি ইসরায়েলে চলে আসে। ২০১৬ সালে ইসরায়েল সফলভাবে ইয়েমেন থেকে গোপন অভিযানের মাধ্যমে মার্কিন সহযোগিতায় ইহুদি অভিবাসীদের ইসরায়েলে সরিয়ে আনতে সমর্থ হয় যার পরিকল্পনা গ্রহণ করেছিলেন দ্রুজ যোগাযোগমন্ত্রী আইয়ুব কারা। দি জিউশ এজেন্সি বলছে গত কয়েক বছরে অন্তত ২’শ ইহুদিকে ইয়েমেন থেকে ইসরায়েলে সরিয়ে আনা সম্ভব হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন