মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ১২:৫৩:৫২ পিএম

ইংল্যান্ডের শোচনীয় পরাজয়, ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড

খেলাধুলা | সোমবার, ২৬ মার্চ ২০১৮ | ০৫:১৮:৫৫ পিএম

ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে অকল্যান্ডে দিবা-রাত্রির টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৪৯ রানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা। দিবা-রাত্রির টেস্টে নিজেদের দ্বিতীয় ম্যাচেই প্রথম জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। পক্ষান্তরে দিবা-রাত্রির টেস্টে নিজেদের তৃতীয় ম্যাচে এটি দ্বিতীয় হার ইংল্যান্ডের।

টেস্টের প্রথম ইনিংসে ৫৮ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। জবাবে ৮ উইকেটে ৪২৭ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৩৬৯ রানের লিড পায় ইংলিশরা। এরপর দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ১৩২ রান করে ইংল্যান্ড। ৭ উইকেট হাতে নিয়ে ২৩৭ রানে পিছিয়ে থেকে আজ শেষ দিন খেলতে নামে সফরকারীরা।

ইনিংস হার এড়ানোর লক্ষ্যে ম্যাচের পঞ্চম ও শেষ দিন খেলতে নেমে প্রথম সেশনেই ৩ উইকেট হারায় ইংল্যান্ড। ১৯ রান নিয়ে দিন শুরু করে ২৩ রানে থামেন ডেভিড মালান। মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান উইকেটরক্ষক জনি বেয়ারস্টো ও মঈন আলীও বড় ইনিংস খেলতে পারেননি। বেয়ারস্টো ২৬ ও মঈন ২৮ রান করে ফিরেন।

দলীয় ২১৭ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর দলের হাল ধরেন অলরাউন্ডার বেন স্টোকস ও ক্রিস ওকস। ব্যাট হাতে ভালোই লড়াই করছিলেন তারা। এ জুটিতে ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখতে থাকে ইংল্যান্ড। কিন্তু তৃতীয় ও শেষ সেশনে ২০ রানের ব্যবধানে শেষ ৪ উইকেট হারিয়ে ম্যাচ হারের স্বাদ পায় ইংল্যান্ড। স্টোকস ৬৬ ও ওকস ৫২ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, নিল ওয়াগনার ও টড অ্যাস্টল। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের বোল্ট।
ক্রাইস্টচার্চে আগামী ৩০ মার্চ থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৫৮/১০ ও ৩২০/১০, ১২৬.১ ওভার (স্টোকস ৬৬, স্টোনম্যান ৫৫, অ্যাস্টল ৩/৩৯)।
নিউজিল্যান্ড : ৪২৭/৮ডি, ১৪১ ওভার (নিকোলস ১৪৫*, উইলিয়ামসন ১০২, ব্রড ৩/৭৮)।
ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ৪৯ রানে জয়ী।
ম্যাচ সেরা : ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন