বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ ০৩:১০:০৬ পিএম

BFF লিখেই থেমে গেলেন? ফেসবুকে এই শব্দগুলিও লিখে দেখুন না কী হয়

বিবিধ | মঙ্গলবার, ২৭ মার্চ ২০১৮ | ০২:৫৬:২৫ এএম

BFF লিখে প্রোফাইলে লাল-নীল হাতের সমাহার দেখছেন! আর ভাবছেন আপনি বুঝি নিরাপদেই রয়েছেন। এ প্রসঙ্গে বলে রাখা ভাল, ফরমালিনে ডোবানো মুরগি কেনার মতোই ‘ঠকছেন’। তথ্য চুরি যাওয়া রুখতে অনেকে ইতিমধ্যেই ‘BFF সিকিউরিটি টেস্ট’-এর শরণাপন্ন হয়েছেন। কিন্তু সেই পদ্ধতি আদতে যে সঠিক নয়, সেটা এই লিঙ্কে ক্লিক করলেই জানতে পারবেন।

কিন্তু জানেন কি, BFF ছাড়াও এমন বেশ কিছু শব্দ রয়েছে, যেগুলি ফেসবুকের পোস্টে হোক বা কমেন্টে লিখলে আপনি ও আপনার বন্ধুরা সাক্ষী থাকবেন এক অন্য অনুভূতির। দেখতে পাবেন অ্যানিমেশন, শুনতে পাবেন দুর্দান্ত সব সাউন্ড এফেক্টও। কী সেই সব শব্দ? কেনই বা এমন অ্যানিমেশন দেখতে পাওয়া যায়- এই প্রতিবেদনে রইল সেই সব তথ্যের সুলুকসন্ধান।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে জোর গুজব রটেছে যে, BFF লিখলে যদি রঙিন দুটি হাতের অ্যানিমেশন দেখতে পান- তাহলে নাকি আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রয়েছে! যদি না দেখতে পান, তাহলে অবিলম্বে পাসওয়ার্ড বদলে ফেলার ‘সু-পরামর্শ’ও দিচ্ছেন কেউ কেউ। আসলে পুরোটাই গুজব ও ভুয়ো।

যে কারণে BFF লিখলে প্রোফাইলে রঙিন, মজাদার অ্যানিমেশন দেখতে পাওয়া যাচ্ছে, ফেসবুকের সেই ফিচারটির নাম Text Delight। ফেসবুকের অভিজ্ঞতাকে আরও মজাদার করতে বছরখানেক আগে থেকেই এই ফিচারটি চালু রয়েছে। কিন্তু ‘কেমব্রিজ অ্যানালিটিক্স’ বিতর্কের পরে আচমকাই এর ব্যবহার নতুন করে নেটিজেনদের আলোচনায় উঠে এসেছে।

এ যেন অনেকটা নতুন বোতলে পুরনো মদের মতো। অনেকেই আগাগোড়া না জেনে প্রোফাইলে BFF লিখে নিজেকে ‘সুরক্ষিত’ রাখতে চাইছেন। কিন্তু বলে দিই, এভাবে প্রোফাইল সুরক্ষিত রাখা যায় না। অ্যাকাউন্ট নিরাপদে রাখতে চাইলে নির্দিষ্ট সময় অন্তর পাসওয়ার্ড পালটাতে ভুলবেন না।

এবার আসা যাক, আর কোন কোন শব্দ লিখলে ফেসবুকে এরকম মজাদার অ্যানিমেশন দেখতে পাওয়া যাবে? BFF লিখেই থেমে গেলেন? ফেসবুকে এই শব্দগুলিও লিখে দেখুন না কী হয়:-

bff – অধুনা ডিকশনারিতে BFF-এর অর্থ ‘বেস্ট ফ্রেন্ড ফরএভার।’ বন্ধুত্বকে কুর্নিশ জানাতেই হাই ফাইভ দেখতে পাবেন এই শব্দটির উপর ক্লিক করলে।

best wishes – স্মার্টফোনের স্ক্রিনে এই শব্দের উপর আঙুল ছোঁয়ালে দুটি রঙিন হাতের অ্যানিমেশন দেখা যাবে।

bisous – ভূরি ভূরি প্রেমের প্রতীক আপনার স্ক্রিনে ফুটে উঠবে।

hongera – দেখতে পাবেন বেলুনের সমাহার। সেই সঙ্গে রয়েছে মজাদার সাউন্ড এফেক্টও।

xoxo – প্রোফাইলে লিখে একবার এন্টার টিপে দেখুন! প্রেমের বাহার প্রোফাইলে উপচে পড়বে।

Congrats বা congratulations – পর্দায় ওড়াউড়ি করবে অসংখ্য বেলুন।

you’re the best – তারার মতো দেখতে মজাদার চিহ্নের অ্যানিমেশন দেখা যাবে।

you got this – দেখতে পাবেন ‘থাম্বস আপ’।

তা বলে ভাববেন না, বাংলার জন্য এরকম কিছু ভাবেনি বিশ্বের এক নম্বর সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। বাংলাতেও এমন একাধিক শব্দ রয়েছে, যেগুলি লিখেও একইরকম মজাদার অনুভূতি মিলবে।

সোনা – নিজের প্রেমিক/প্রেমিকাকে সোনা বলে ডাকেন? বাঙালির কাছে ‘সোনা’ আর প্রেম যেন সমার্থক! তাই এই শব্দটি লিখে পোস্ট করলেই এটি লাল হয়ে যাবে। সঙ্গে অন্য কিছু লিখলে সেগুলি অবশ্য কালোই থাকবে। আর ক্লিক করলে দেখতে পাবেন অসংখ্য ‘লাভ সাইন।’

অভিনন্দন – একই নিয়ম খাটে এক্ষেত্রেও।

কী বুঝলেন তাহলে? আপনার প্রোফাইল হ্যাক হওয়া বা না হওয়ার সঙ্গে টেক্স ডিলাইট ফিচারের কোনও যোগ নেই। যাঁরা উপরের শব্দগুলি লিখে কোনও অ্যানিমেশন দেখতে পাচ্ছেন না, তাঁরা কী করবেন তাহলে? তাঁদের এখনই ফেসবুক অ্যাপটি আপডেট করতে হবে। তাহলেই দেখতে পাবেন মজাদার এই সব অ্যানিমেশন। এতক্ষণ ধরে এই প্রতিবেদনটি পড়ার জন্য আপনাদের আরও কয়েকটি শব্দ রইল। সেগুলিও নিজের বা বন্ধুর ওয়ালে লিখে দেখতে পারেন। হতাশ হবেন না, গ্যারান্টি!

Xoxo

Congrats

Best wishes

Gefeliciteerd

Congratulations

Pupici

এছাড়াও অন্য কোনও শব্দ রয়েছে আপনার মগজে, যা কি না ফেসবুকে লিখলে পালটে যাবে টেক্সটের রং, দেখা যাবে অ্যানিমেশন? কমেন্টে লিখে জানান সেই সব শব্দ। আর উপরের লেখাগুলি প্রয়োগ করে দেখতে ভুলবেন না যেন! -সংবাদ প্রতিদিন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন